Advertisement
২১ এপ্রিল ২০২৪
Narendra Modi

Modi Cabinet Reshuffle: নতুন দায়িত্বে শাহ, মন্ত্রক বদলে পীযূষ বস্ত্র, স্মৃতি নারী কল্যাণ, ধর্মেন্দ্র শিক্ষায়

মন্ত্রীদের দায়িত্বেও বড় রদবদল হয়েছে। মন্ত্রক বদল করা হয়েছে একাধিক মন্ত্রীর। নতুন দায়িত্ব পেলেন অনেকে। কারও আবার দায়িত্ব কমল।

বড় রদবদল হল মন্ত্রিসভায়

বড় রদবদল হল মন্ত্রিসভায় ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ২২:২৮
Share: Save:

শুধু মন্ত্রিসভায় রদবদল নয়, মন্ত্রীদের দায়িত্বেও বড় রদবদল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্ত্রক বদল করা হল একাধিক মন্ত্রীর। নতুন দায়িত্ব পেলেন অনেকে। কারও আবার দায়িত্ব কমল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে দেওয়া হয়েছে সমবায় মন্ত্রক। ধর্মেন্দ্র প্রধানকে করা হল দেশের নতুন শিক্ষামন্ত্রী। এর আগে পেট্রোলিয়াম মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি। পীযূষ গয়ালকে রেলমন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বস্ত্র ও বাণিজ্য মন্ত্রক। নতুন রেল ও তথ্য প্রযুক্তি মন্ত্রী হচ্ছেন অশ্বিনী বৈষ্ণব। বস্ত্রমন্ত্রী ছিলেন স্মৃতি ইরানি। সেই দায়িত্ব থেকে তাঁকে সরিয়ে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী করা হয়েছে।

হর্ষ বর্ধন ইস্তফা দেওয়ার পরে দেশের নতুন স্বাস্থ্যমন্ত্রী করা হয়েছে মনসুখ মাণ্ডব্যকে। নতুন পেট্রোলিয়াম মন্ত্রী হয়েছেন হরদীপ সিংহ পুরী। তাঁর জায়গায় নতুন অসামরিক বিমান মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে।

মোদীর নতুন মন্ত্রিসভায় বড় দায়িত্ব পেয়েছেন বাংলার চার সাংসদ নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার, জন বার্লা ও শান্তনু ঠাকুর। নিশীথকে করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী। অর্থাৎ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডেপুটি হিসাবে কাজ করবেন তিনি। অন্য দিকে সুভাষকে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী করা হয়েছে। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা পেয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব। মতুয়া সম্প্রদায় থেকে প্রথম মন্ত্রী হওয়া শান্তনু ঠাকুরকে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Ministers Cabinet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE