Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus in India

Moderna: ভারতে জরুরি ভিত্তিতে মডার্নার কোভিড টিকা ব্যবহারের ছাড়পত্র চেয়ে আবেদন

চলতি মাসের গোড়াতেই ডিসিজিআই জানিয়েছিল, জরুরি ভিত্তিতে ভারতে মডার্নার টিকা ব্যবহার করতে হলে আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৫:৩২
Share: Save:

জরুরি ভিত্তিতে ভারতে মডার্নার কোভিড টিকা ব্যবহারের ছাড়পত্র চেয়ে আবেদন জানানো হল কেন্দ্রের কাছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, দেশের ওষুধ নিয়ামক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে আবেদন জানানো হয়েছে।

ভারতে মডার্নার টিকা আমদানি, উৎপাদন এবং বণ্টনের দায়িত্বে রয়েছে, মুম্বইয়ের ওষুধ নির্মাতা সংস্থা সিপলা। তাদের তরফেই ডিসিজিআই-এর কাছে জরুরি ভিত্তিতে টিকা আমদানি ও ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছে।

চলতি মাসের গোড়াতেই ডিসিজিআই জানিয়েছিল, জরুরি ভিত্তিতে ভারতে মডার্নার টিকা ব্যবহার করতে হলে আলাদা করে মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল)-এর প্রয়োজন নেই।

ডিসিজিআই-এর প্রধান ভিজি সোমানি জানিয়েছিলেন, নির্দিষ্ট কিছু দেশ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) যে সব বিদেশি টিকাকে অনুমতি দিয়েছে ভারতে আলাদা করে তাদের পরীক্ষার প্রয়োজন নেই।

দেশে টিকাকরণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা, ‘‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯’-এর সুপারিশ মেনেই এই পদক্ষেপ বলে জানিয়েছিলেন সোমানি। কারণ, করোনার তৃতীয় ঢেউ আসার আগে দ্রুততার ভিত্তিতে টিকাকরণের কাজ চালাতে চায় টিকাকরণের দায়িত্বপ্রাপ্ত বিশেষজ্ঞদের এই দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE