Advertisement
০৪ মে ২০২৪
Zydus Cadilla

Zydus Cadila: চতুর্থ করোনা টিকা হাতে আসছে ভারতের, ছাড়পত্র পাচ্ছে জাইডাস ক্যাডিলার ‘জাইকোভ-ডি’

টিকাকরণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠীর চেয়ারম্যান এন কে অরোরা জানিয়েছেন, জাইডাস ক্যাডিলার টিকার মানবদেহে পরীক্ষার কাজ শেষ পর্যায়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১৫:৪৫
Share: Save:

ভারতে ব্যবহারের ছাড়পত্র পেতে চলেছে জাইডাস ক্যাডিলার কোভিড-১৯ টিকা। কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবং স্পুটনিক-ভি-র পর চতুর্থ টিকা হিসেবে জাইডাস ক্যাডিলার ‘জাইকোভ-ডি’-কে অনুমোদন দেবে দেশের ওষুধ নিয়ামক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। ১২ থেকে ১৮ বছর বয়সীদেরও এই টিকা দেওয়া যাবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর।

টিকাকরণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠীর চেয়ারম্যান এন কে অরোরা জানিয়েছেন, ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলার তৈরি করোনা টিকার মানবদেহে পরীক্ষা (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল)-র কাজ এখন শেষ পর্যায়ে। আগামী অগস্ট থেকেই গণ টিকাকরণের কাজ শুরু হতে পারে।

কেন্দ্রীয় সরকার গত সপ্তাহে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল, শীঘ্রই ১২-১৮ বছর বয়সিদের জাইডাস ক্যাডিলার টিকা দেওয়ার কাজ শুরু হবে। ৩৭৫ পাতার ওই হলফনামায় কেন্দ্র জানিয়েছে, চলতি বছরের মধ্যেই দেশের ১৮ ঊর্ধ্বদের প্রত্যেককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। তার জন্য ১৮৬ কোটি ৬০ লক্ষ টিকা প্রয়োজন।

‘জাইকোভ-ডি’ হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা। অনুমোদিত হলে ১২ বছর বা তার বেশি বয়সের শিশু ও কিশোরদের জন্য এটি ভারতের প্রথম টিকা হতে পারে। এই সংস্থাটি ১২-১৮ বছর বয়সিদের উপর প্রথম পরীক্ষা চালিয়েছে। আর এক ভারতীয় সংস্থা ভারত বায়োটেকও শিশিদের করোনা টিকা পরীক্ষার কাজ চালাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE