Advertisement
০৪ মার্চ ২০২৪

চাওয়ালার প্রশংসায় প্রধানমন্ত্রী

সরকারের চার বছর পূর্তির এক দিন পরে একটি অনুষ্ঠানে ওড়িশা গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সূত্রেই সেখানকার চা বিক্রেতা ডি প্রকাশ রাওয়ের কথা রেডিয়োয় ‘মন কি বাত’-এর ৪৪ তম পর্বে শ্রোতাদের জানিয়েছেন মোদী।

সংবাদ সংস্থা
কটক শেষ আপডেট: ২৮ মে ২০১৮ ০৩:২৮
Share: Save:

এক সময়ের চা বিক্রেতার মুখে আর এক চা বিক্রেতার প্রশংসা! প্রথম জন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর দ্বিতীয় জন কটকে বস্তির ৭০ জন শিশুকে পড়াশোনার সুযোগ করে দিয়ে প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’-এ উঠে এসেছেন।

সরকারের চার বছর পূর্তির এক দিন পরে একটি অনুষ্ঠানে ওড়িশা গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সূত্রেই সেখানকার চা বিক্রেতা ডি প্রকাশ রাওয়ের কথা রেডিয়োয় ‘মন কি বাত’-এর ৪৪ তম পর্বে শ্রোতাদের জানিয়েছেন মোদী। তাঁর কথায়, ‘‘উনি (রাও) ‘আশা আশ্বাসন’ নামে একটি স্কুল খুলেছেন। নিজের রোজগার থেকে ৫০ শতাংশ খরচ করেছেন বস্তি এবং কুঁড়েঘরে থাকা বাচ্চাদের জন্য। তাঁর স্কুলে আসা সব বাচ্চা যাতে শিক্ষা, স্বাস্থ্য এবং খাবারের সুযোগ পায়, সেটাও সুনিশ্চিত করেন তিনি।’’ পাঁচ দশক ধরে চা বিক্রি করে আসা রাওকে নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্য, ‘‘আমাদের সমাজ এবং গোটা দেশের অনুপ্রেরণা উনি।’’

রাজস্থানের সীকর জেলায় পিছিয়ে পড়া মেয়েদের নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। এই মেয়েরা কাপড় সেলাই করে রোজগার করছেন। মোদী বলেছেন, ‘‘আমাদের মেয়েরা জঞ্জালের স্তূপে নোংরা ঘাঁটত। বাড়ি বাড়ি ভিক্ষে করত পেট চালানোর জন্য। এখন ওরা সেলাই করা শিখে দারিদ্র্য দূর করছে। ওরা স্বনির্ভর। ওরা পরিবারের বড় ভরসা।’’ এর পরে প্রধানমন্ত্রীর সংযোজন, ‘‘ওরা দেখিয়ে দিয়েছে, যদি কারও কিছু করার ইচ্ছে থাকে আর সেই লক্ষ্যে সে অবিচল থাকে, তা হলে শত বাধা সত্ত্বেও সাফল্য আসবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE