Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সময়ের ছ’দিন আগে আন্দামানে ঢুকে পড়ল বর্ষা

সংবাদ সংস্থা
১৪ মে ২০১৭ ১৮:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লাগাতার গরমে নাজেহাল গোটা দেশবাসী। অবশেষে স্বস্তি। সময়ের কিছু আগেই দেশে ঢুকে পড়ল বর্ষা। সাধারণত ২০ মে নাগাদ দেশে মৌসুমী বাযুর আগমন ঘটে। কিন্তু এ বছর সময়ের ছ’দিন আগেই আন্দামান ও নিকোবর দীপপুঞ্জে বর্ষা ঢুকে পড়ার খবর জানিয়েছে মৌসম ভবন।

আন্দামান-নিকোবর দীপপুঞ্জে আগামী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে হালকা থেকে মাঝারি ঝড়ের সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতি বজায় থাকলে আগামী দু’দিনের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের কাছাকাছি এলাকাতেও সেই প্রভাব পড়বে বলে জানা গিয়েছে। অবশ্য বঙ্গোপসাগরে বায়ুপ্রবাহের বদল ঘটলে বর্ষার স্বাভাবিক আগমন থমকে যেতে পারে বলেও আবহবিজ্ঞানীরা জানিয়েছেন।

আরও পড়ুন: বিয়েবাড়িতে খাবার ছোড়াছুড়ি বরের বন্ধুদের, বিয়েই ভাঙলেন বিরক্ত কনে

Advertisement

মৌসম ভবনের হিসেব অনুযায়ী, জুন মাসের প্রথম দিনে সাধারণভাবে মৌসুমি বায়ু কেরলে প্রবেশ করে। তবে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সময়ের আগে আন্দামান ও নিকোবর দীপপুঞ্জে বর্ষা এলেও কেরলেও বর্ষা আগে পৌঁছবে সেই কথা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। ভারতে বর্ষাকে টেনে আনার ক্ষেত্রে সারথির ভূমিকা নেয় উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের প্রবল গরম। এখনও ভারতের এই সব অংশে সেই সব অংশে জাঁকিয়ে গরম পড়েনি। যদিও বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তীসগঢ় এবং মহারাষ্ট্রে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই বিষয়টি মাথা। রেখে আবহবিদরা মনে করছেন সময়ের কিছুটা আগেই হয়তো ভারতের মূল ভূখণ্ডে প্রবেশ করবে বর্ষা। প্রতি বছরের ৮ জুন নাগাদ পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে পড়ে। কোনও দুর্যোগ না ঘটলে এ বার খানিকটা আগেই এ রাজ্যেও বর্ষার আগমন ঘটতে পারে বলে আশা।

আরও পড়ুন

Advertisement