Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

বর্ষা নেমে গেল আন্দামানে, দিন গোনা শুরু দক্ষিণবঙ্গেও

কেন দেরি হল? এর জন্য আবহবিদরা অবশ্য দায়ী করছেন মেকুনু এবং সাগর নামে দু’টি ঘূর্ণাবর্তকে। মৌসম ভবন সূত্রে খবর, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কারণ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ মে ২০১৮ ১৮:১০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বর্ষা ঢুকে পড়ল ভারতে। শুক্রবারই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়েছে দক্ষিণ আন্দামান সাগরে। তবে আবহবিদরা বলছেন, নির্ধারিত সময়ের তিন দিন পরে ঢুকল দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

কেন দেরি হল? এর জন্য আবহবিদরা অবশ্য দায়ী করছেন মেকুনু এবং সাগর নামে দু’টি ঘূর্ণাবর্তকে। মৌসম ভবন সূত্রে খবর, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কারণে আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সমুদ্র উত্তাল হবে এই সময়। তাই সেখানকার মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বর্তমানে যে অবস্থানে রয়েছে মৌসুমী বায়ু, সেখান থেকে কেরলে ঢুকতে তিন-চার দিন সময় লাগবে। সাধারণত ১ জুনে বর্ষা ঢোকে কেরলে। কিন্তু এ বার নির্ধারিত সেই সময়ের আগেই বর্ষা ঢুকে পড়বে বলে মনে করছেন আবহবিদরা।

Advertisement

আরও পড়ুন: জ্যোতিষ আস্থায় আজ আস্থা ভোটে কুমার

আরও পড়ুন: তিস্তার জল চাই, মুখে না বলে এটাই কি বোঝালেন হাসিনা?

মৌসম ভবন পূর্বাভাস দিয়েছিল এ বার কেরলে বর্ষা আসতে পারে ২৯ মে। এ দিন দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণ আন্দামান সাগরে ঢুকে পড়ায় সেই সম্ভাবনা আরও প্রবল হল বলে মনে করছেন আবহবিদরা। কেরলে নির্ধারিত সময়ের আগে বর্ষা নামা মানেই, দিন গোনা শুরু হয়ে গেল দক্ষিণবঙ্গেও।



Tags:
Weather Rain Monsoonমৌসুমী বায়ুবর্ষা

আরও পড়ুন

Advertisement