Advertisement
০১ মে ২০২৪
Cheetah

নামিবিয়া থেকে আরও চিতা আসবে ভারতে, দক্ষিণ আফ্রিকার সঙ্গেও চলছে কথাবার্তা

কুনো জাতীয় উদ্যানে রাখা হয়েছে নামিবিয়া থেকে আনা চিতাদের। নামিবিয়ার চিতা সংরক্ষণ তহবিলের প্রধান জানিয়েছেন, আরও চিতা ভারতে আনার জন্য নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে কথা চলছে।

আরও চিতা ভারতে আসবে।

আরও চিতা ভারতে আসবে। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৬
Share: Save:

নামিবিয়া এবং আফ্রিকার অন্যত্র থেকে আরও চিতা ভারতে আনার পরিকল্পনা রয়েছে, জানালেন নামিবিয়ার চিতা সংরক্ষণ তহবিলের প্রধান। তিনি জানিয়েছেন, চিতা আনার বিষয়ে ভারত দক্ষিণ আফ্রিকার সঙ্গেও কথাবার্তা চালাচ্ছে।

শনিবার নামিবিয়া থেকে ভারতে উড়িয়ে আনা হয়েছে আটটি চিতা। তাদের মধ্যে পাঁচটি স্ত্রী চিতা এবং তিনটি পুরুষ চিতা। মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে রাখা হয়েছে তাদের। নামিবিয়ার চিতা সংরক্ষণ তহবিলের প্রধান লরি মার্কার জানিয়েছেন, আরও চিতা ভারতে আনার জন্য নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের কথা চলছে। আগামী কয়েক বছরের মধ্যে ভিনদেশি অতিথিরা ভারতে চলে আসবে বলে মনে করছেন তিনি।

চিতা পাঠানোর বিষয়ে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে সহযোগিতা করেছেন লরি মার্কার। তিনি জানিয়েছেন, নামিবিয়ায় এই চিতা প্রচুর রয়েছে। অন্যত্র নতুন করে চিতার গোষ্ঠী তৈরি করার জন্য নামিবিয়ায় যথেষ্ট চিতা রয়েছে। বিশ্বের দ্রুততম এই প্রাণীর সংখ্যা ভারতে বৃদ্ধির জন্য সেখানে আরও চিতা পাঠাতে হবে বলে জানান মার্কার। নামিবিয়া ভারতে আরও চিতা পাঠাবে। দক্ষিণ আফ্রিকার সঙ্গেও কথা চলছে।

শনিবার ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭২ তম জন্মদিন। নামিবিয়া থেকে আনা চিতাগুলিকে তিনি মধ্যপ্রদেশের জঙ্গলে খাঁচামুক্ত করেন। সেখানে চিতার সংখ্যা বাড়ানো ভারতের প্রাথমিক লক্ষ্য। সাত দশক আগে ভারত থেকে চিতা বিলুপ্ত হয়ে গিয়েছিল। তাই নতুন করে এই প্রাণীর সংখ্যা বৃদ্ধির চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah Namibia South Africa India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE