Advertisement
০১ মে ২০২৪
Student Death in Foreign Soil

২০১৮ থেকে বিদেশে মৃত ভারতীয় পড়ুয়া ৪০৩: কেন্দ্র

ভারতীয় পড়ুয়াদের বিদেশের মাটিতে নিরাপত্তা সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে জয়শঙ্কর ভারতীয় ছাত্রছাত্রীদের মৃত্যুর পরিসংখ্যান সামনে আনেন।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১৫
Share: Save:

সম্প্রতি আমেরিকায় একাধিক ভারতীয় পড়ুয়ার মৃত্যুতে বাড়ছে উদ্বেগ। এই পরিস্থিতিতে কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান দুশ্চিন্তা আরও বাড়াচ্ছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০১৮ সাল থেকে এখনও পর্যন্ত বিদেশের মাটিতে মোট ৪০৩ জন পড়ুয়ার মৃত্যু হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি কানাডায়। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, সরকারের অগ্রাধিকারের মধ্যে রয়েছে বিদেশে পড়তে যাওয়া এখানকার ছাত্রছাত্রীদের কল্যাণের বিষয়টি।

ভারতীয় পড়ুয়াদের বিদেশের মাটিতে নিরাপত্তা সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে জয়শঙ্কর ভারতীয় ছাত্রছাত্রীদের মৃত্যুর পরিসংখ্যান সামনে আনেন। স্বাভাবিক মৃত্যুর পাশাপাশি দুর্ঘটনায় হওয়া মৃত্যুও রয়েছে এই তালিকায়। বিদেশের ভারতীয় মিশন এ দেশের পড়ুয়াদের কোনও সমস্যার বিষয় জানতে পারলেই প্রয়োজনীয় পদক্ষেপ করে বলেও জানান তিনি। ওই সময়কালে কানাডায় বসবাসকারী ভারতীয় পড়ুয়ার মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি (৯১)। এর পরে রয়েছে যথাক্রমে ব্রিটেন (৪৮), রাশিয়া (৪০), আমেরিকা (৩৬), অস্ট্রেলিয়া (৩৫), ইউক্রেন (২১) এবং জার্মানি (২০)। এ ছাড়াও সাইপ্রাস, ফিলিপিন্স, ইটালি, কাতার, চিন, কিরঘিজ়স্তানে ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে বলেও জানিয়েছেন বিদেশমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Student Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE