×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

ভারতের ধনীতম মুকেশ, দ্বিতীয় আদানি, এক বছরে সম্পদ দ্বিগুণ ধনকুবেরদের

সংবাদসংস্থা
নয়াদিল্লি ০৭ এপ্রিল ২০২১ ১৩:৩১
ফোর্বস তালিকায় ২০২১ সালে ভারতের ধনীতম শিল্পপতি মুকেশ অম্বানী।

ফোর্বস তালিকায় ২০২১ সালে ভারতের ধনীতম শিল্পপতি মুকেশ অম্বানী।
ফাইল চিত্র।

ফোর্বস তালিকায় ২০২১ সালে ভারতের ধনীতম শিল্পপতি রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ অম্বানী। দ্বিতীয় স্থানে রয়েছেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।

তালিকায় বলা হয়েছে, অম্বানীর সম্পত্তির পরিমাণ ৮৪.৫ বিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬ লক্ষ ২৫ হাজার কোটি টাকা। অন্য দিকে আদানির সম্পত্তির পরিমাণ ৫০.৫ বিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৭৩ হাজার কোটি টাকা।

গত ১ বছর ধরে কোভিড অতিমারির জেরে ভারতের অর্থনীতির অবনতি হলেও শেয়ার বাজারে উন্নতি দেখা গিয়েছে। গত ১ বছরে সেনসেক্সে বৃদ্ধি হয়েছে ৭৫ শতাংশ। এই শেয়ার বাজারে বৃদ্ধির প্রভাব ভারতের শিল্পপতিদের সম্পত্তির বৃদ্ধিতেও দেখা গিয়েছে।

Advertisement

গত ১ বছরে শুধুমাত্র জিয়ো থেকেই প্রায় ২ লক্ষ ৫৯ হাজার কোটি টাকা। এ ছাড়া ২০২১ সালে কোম্পানির দেনার পরিমাণও একদম কমিয়ে ফেলেছেন তিনি। খুচরো ব্যবসাতেও পা রেখেছেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান। ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি করে ভারতের খুচরো বাজারেও নিজের ছাপ ফেলতে চান তিনি।

গত ১ বছরে বেশ কিছু আন্তর্জাতিক কোম্পানি যেমন ফেসবুক, গুগলের সঙ্গেও চুক্তি করেছেন অম্বানী। নিজের কোম্পানির শেয়ার বিক্রি করেছেন। তার থেকেও আর্থিক লাভ হয়েছে ভারতের এই ধনকুবেরের। বেড়েছে সম্পত্তির পরিমাণ।

অবশ্য শুধুমাত্র ভারতেই নয়, গোটা বিশ্বজুড়েই শিল্পপতিদের সম্পত্তির বৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে ফোর্বস। ১ বছরে শতকোটিপতিদের তালিকা বিশ্বে ১০২ থেকে বেড়ে ১৪০ হয়েছে। তাঁদের মিলিত সম্পত্তির পরিমাণও প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ৫৯৬ বিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪৪ লক্ষ কোটি টাকা। ভারতের ৩ ধনীতম শিল্পপতিই ১ বছরে সম্পত্তির পরিমাণ ১০০ বিলিয়ন ডলার বাড়িয়েছেন, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭ লক্ষ ৪১ হাজার কোটি টাকা।

Advertisement