×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

সোমবার থেকে ফের মেট্রো পরিষেবা শুরু মুম্বইয়ে

সংবাদ সংস্থা
মুম্বই১৮ অক্টোবর ২০২০ ১৬:৪৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনার সব রকম সুরক্ষাবিধি মেনে কলকাতা এবং দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই, কোচি এবং হায়দরাবাদে আগেই মেট্রো চালু হয়েছে। এ বার মেট্রো পরিষেবা চালু হচ্ছে মুম্বইয়ে। কোভিড পরিস্থিতি এবং লকডাউনের জন্য দীর্ঘ ৬ মাস বন্ধ ছিল ঘাটকোপার-ভারসোভা মেট্রো পরিষেবা। সোমবার থেকে ফের এই পরিষেবা শুরু হচ্ছে।

যাত্রীদের কী কী নিয়ম মেনে চলতে হবে তারও একটা নির্দেশিকা জারি করেছেন মেট্রো কর্তৃপক্ষ। যেমন, স্টেশনে ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। শুধু তাই নয়, ট্রেনের বগিতে চিহ্নিত করে দেওয়া আসনে বসতে হবে।

এ ছাড়া অনলাইনে টিকিট কাটার উপর জোর দেওয়া হয়েছে নির্দেশিকায়। ভিড় এড়াতে যাত্রী সংখ্যাতেও রাশ টানা হবে। ৩০০ জন যাত্রী এক বারে যাতায়াত করতে পারবেন। কোভিড-পূর্ববর্তী সময়ে এই সংখ্যাটা ছিল দেড় হাজারের বেশি। আগে প্রতি দিন সাড়ে ৪০০ ট্রেন চলত। এখন তা সংখ্যায় কমিয়ে ২০০ করা হয়েছে।

মুম্বই মেট্রোর সিইও কুমার মিশ্র বলেন, “একটি ট্রেনে ৩০০-র বেশি যাত্রী উঠতে পারবেন না। সামজিক দূরত্বের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংক্রমণ এড়াতে টোকেনের পরিবর্তে পেপার টিকিট দেওয়া হবে যাত্রীদের। তবে অনলাইনে টিকিট কাটার উপরই বেশি জোর দিচ্ছি আমরা।”

আরও পড়ুন: সংক্রমণের আশঙ্কা! নিটে মেয়েদের উপস্থিতির হার অনেকটাই কমেছে, বলছে রিপোর্ট

Advertisement
Advertisement