Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

মুম্বই পুলিশের জালে দাউদ ও ছোটা রাজনের প্রাক্তন সঙ্গী

সংবাদ সংস্থা
মুম্বই ০৯ জানুয়ারি ২০২০ ১৫:২০
গ্রেফতার দাউদ গ্যাংয়ের প্রাক্তন সদস্য ইজাজ লাকড়াওয়ালা। —ফাইল চিত্র

গ্রেফতার দাউদ গ্যাংয়ের প্রাক্তন সদস্য ইজাজ লাকড়াওয়ালা। —ফাইল চিত্র

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম ও ছোটা রাজনের সঙ্গী গ্যাংস্টার ইজাজ লাকড়াওয়ালাকে গ্রেফতার করল মুম্বই পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে গতকাল রাতে পটনা যাওয়ার পথে তাঁকে গ্রেফতার করে মুম্বইয়ে নিয়ে যান মুম্বই পুলিশের গোয়েন্দারা। অপহরণ, তোলাবাজি, খুনের চেষ্টা-সহ অন্তত ২৫টি মামলায় অভিযুক্ত ইজাজ দীর্ঘদিন ধরেই ফেরার ছিল। তাঁর বিরুদ্ধে ইন্টারপোল নোটিসও জারি হয়েছিল।

পুলিশ জানিয়েছে, দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশে ঘুরে বেড়ানোর পর মাস ছয়েক আগে সম্প্রতি ভারতে তাঁর গতিবিধি নজরে আসে গোয়েন্দারা। তার পর থেকেই শুরু হয় তথ্য জোগাড়, গতিবিধি মনিটরিং। এর মধ্যেই গোয়েন্দারা খবর পান, ভুয়ো পরিচয়পত্র দিয়ে পাসপোর্ট বানিয়ে কানাডায় পালানোর চেষ্টা করছেন তাঁর মেয়ে সনিয়া। মুম্বই বিমানবন্দর থেকেই তাঁকে গ্রেফতার করা হয়। এর পর শুরু হয় আরও তৎপরতা।

মুম্বই ক্রাইম ব্রাঞ্চের অফিসার সন্তোষ রাস্তোগি বলেন, ‘‘গত ছ’মাস ধরে আমরা ইজাজ লাকড়াওয়ালাকে গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছি। ইজাজের মেয়েকে গ্রেফতারের পর গুরুত্বপূর্ণ তথ্য মেলে। আমাদের গোপন একটি সূত্র জানিয়েছিল, ইজাজ পটনায় যাচ্ছে। সেই সূত্রেই তাঁর পিছু নিয়ে ধরা হয় তাঁকে। মুম্বইয়ে এনে বুধবার রাত সাড়ে দশটা নাগাদ তাঁকে গ্রেফতার করা হয়।’’

Advertisement

সন্তোষ জানিয়েছেন, ইজাজ আগে ডি কোম্পানিতে ছিলেন। কিন্তু ১৯৯৩ সালে মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণের পর ডি কোম্পানি ভেঙে যায়। তখন ছোটা রাজনের দলে যোগ দেন ইজাজ। তার পর বছর দশেক আগে নিজেই আলাদা গ্যাং তৈরি করেন। তার পর থেকে মালয়েশিয়া, আমেরিকা, নেপালের মতো একাধিক দেশে নাম-পরিচয় গোপন করে থাকছিলেন। শেষে স্থায়ী ভাবে বাস করতে শুরু করেন কানাডায়। অবশেষে ভারতে ফিরে গ্রেফতার হলেন সেই ইজাজ।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement