Advertisement
০৩ মে ২০২৪
26/11 Attack Threat

২৬/১১-এর ধাঁচে হামলা চালানো হবে! ছয় দিনের মাথায় আবার হুমকি বার্তা পেল মুম্বই পুলিশ

মুম্বই পুলিশের ট্র্যাফিক কন্ট্রোল রুমে হুমকি মেসেজ পাঠিয়েছেন এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ওরলি থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শুরু করেছে পুলিশ।

photo of  26/11 attack

২৬/১১ হামলার ছবি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১১:৩৩
Share: Save:

২৬/১১-এর ধাঁচে হামলা চালানো হবে— আবার এমন হুমকি বার্তা পেল মুম্বই পুলিশ। সংবাদ সংস্থা এএনআই সূত্রে মঙ্গলবার জানা গিয়েছে, হামলা চালানো নিয়ে মুম্বই পুলিশের ট্র্যাফিক কন্ট্রোল রুমে হুমকি মেসেজ পাঠিয়েছেন এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করা হয়েছে বলে ওই হুমকি বার্তায় উল্লেখ করা হয়েছে। কে এই বার্তা পাঠালেন, তার তদন্ত শুরু করেছে পুলিশ।

মুম্বই পুলিশ জানিয়েছে, ওরলি থানায় ভারতীয় দণ্ডবিধির ৫০৯ (২) ধারায় ওই অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। ওই ব্যক্তির হদিশ পেতে তৎপর হয়েছে পুলিশ। ২০১১ সালের ২৬ নভেম্বর রাতে প্রথমে মুম্বইয়ে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেল স্টেশনে হামলা চালায় ইসমাইল খান ও আজমল কাসভ। তার পর একে একে কামা হাসপাতাল, লিওপল্ড ক্যাফে, তাজ হোটেল এবং ওবেরয় রিসর্টের সদর দফতর এবং নরিমান হাউসে হামলা চালানো হয়। দীর্ঘ ৬০ ঘণ্টা গুলি বিনিময়ের পর জঙ্গিদের নিকেশ করতে সক্ষম হয় পুলিশ। ২৭ নভেম্বর ভোরে আজমল কাসভকে জখম অবস্থায় গ্রেফতার করে পুলিশ। ৩০ নভেম্বর জেরায় অপরাধ কবুল করে সে। ২০১২ সালের ২১ নভেম্বর তার ফাঁসি হয়।

২৬/১১ হামলার স্মৃতি ভুলতে পারেনি দেশ। সেই হামলার কথা স্মরণ করিয়ে মুম্বই পুলিশকে কয়েক দিন আগেও হুমকি বার্তা দেওয়া হয়েছিল। গত ১২ জুলাই এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ফোন করে ২৬/১১-এর মতো হামলা চালানোর হুমকি দেন বলে অভিযোগ। সম্প্রতি চার সন্তানকে নিয়ে পাকিস্তান থেকে বেআইনি ভাবে নেপাল হয়ে ভারতে এসেছেন পাকিস্তানের সীমা গুলাম হায়দর। তাঁকে তাঁর দেশে না ফেরালে ২৬/১১-এর মতো হামলা চালানো হবে বলে হুমকি দেওয়া হয়। যদিও সেটি ভুয়ো ফোন বলে পরে দাবি করেছে মুম্বই পুলিশ। সেই ঘটনার ছয় দিনের মধ্যেই আবার একই হুমকি বার্তা পেল মুম্বই পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

26/11 Attack Mumbai police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE