Advertisement
১৯ মে ২০২৪
Crime

হত্যায় তিন নম্বরে প্রেম-ঘটিত বিবাদ

রিপোর্ট বলছে, ২০২২ সালে ভারতে সামগ্রিক ভাবে অপরাধের সংখ্যা কমেছে। তবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ উদ্বেগজনক ভাবে বেড়ে গিয়েছে।

murder

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ০৭:০৬
Share: Save:

প্রেম-ঘটিত বিবাদের জেরে ভারতে গত এক বছরে খুন হয়েছেন প্রায় ১৯০০ জন। দেশে মোট হত্যার সংখ্যার নিরিখে যা তৃতীয় স্থানে পৌঁছেছে।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরোর (এনসিআরবি) ২০২২ সালের রিপোর্টে এই তথ্য সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, ওই বছরে গোটা দেশে হত্যার যে ঘটনাগুলি ঘটেছে, তার প্রধান দু’টি কারণ হিসেবে উঠে এসেছে ঝগড়া এবং ব্যক্তিগত শত্রুতা। এর পরেই রয়েছে প্রেম-ঘটিত বিবাদের বিষয়টি। ২০২২ সালের এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, ঝগড়ার কারণে ৯৯৬২টি হত্যা হয়েছে, ব্যক্তিগত শত্রুতার জন্য হত্যার ঘটনা ঘটেছে ৩৭৬১টি এবং প্রেম-ঘটিত বিরোধে প্রাণ গিয়েছে ১৮৮৪ জনের।

রিপোর্ট বলছে, ২০২২ সালে ভারতে সামগ্রিক ভাবে অপরাধের সংখ্যা কমেছে। তবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ উদ্বেগজনক ভাবে বেড়ে গিয়েছে। এই বৃদ্ধি ১২.৩ শতাংশ। এ ব্যাপারে ৪৮৭৫৫টি ঘটনা নথিভুক্ত হয়েছে। গোটা দেশে মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের যে ঘটনাগুলি সামনে এসেছে, তার পিছনে সবচেয়ে বড় কারণ স্বামী বা আত্মীয়দের অত্যাচার। এর পরেই রয়েছে অপহরণের ঘটনা। ৩২ শতাংশেরও বেশি ঘটনায় স্বামী ও আত্মীয়দের অভিযুক্ত করা হয়েছে।

অপরাধ বেড়েছে শিশুদের উপরেও। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ঘটনা অপহরণের। পাশাপাশি, তফসিলি জাতি ও জনজাতির উপর অপরাধ বেড়ে গিয়েছে বলেও জানিয়েছে এনসিআরবি রিপোর্ট। তফসিলি জাতির ক্ষেত্রে ৩৩.৩ শতাংশ এবং জনজাতির ক্ষেত্রে অপরাধের সংখ্যা ২৪.৬ শতাংশ বেড়েছে। বৃদ্ধি পেয়েছে আর্থিক অপরাধের সংখ্যাও। এ ব্যাপারে বৃদ্ধি হার ১৫.৮ শতাংশ। এই সব ক্ষেত্রে নথিপত্র নিয়ে জালিয়াতি, প্রতারণার সংখ্যা সবচেয়ে বেশি। দেশে সাইবার ক্রাইমের সংখ্যা ৪২.৭ শতাংশ বৃদ্ধির কথাও জানানো হয়েছে রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime Murder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE