Advertisement
০৫ মে ২০২৪
Padma Award

আপনি আমাকে ভুল প্রমাণ করলেন, নরেন্দ্র মোদীর হাত ধরে বললেন পদ্মশ্রী শিল্পী শাহ রশিদ আহমেদ

প্রধানমন্ত্রীকে রশিদ জানান, বিজেপি সরকার ক্ষমতায় আসার পর তিনি ‘পদ্মশ্রী’ সম্মান পাওয়ার আশা হারিয়ে ফেলেছিলেন। মোদীকে নিজের ভাবনার কথাও জানান রশিদ।

A Photograph of Shah Rashid Ahmed Quadri  with Prime Minister Narendra Modi and Amit Shah

‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান রশিদ আহমেদ কাদরি। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ০০:৫২
Share: Save:

কর্নাটকের হস্তশিল্পী রশিদ আহমেদ কাদরি ‘পদ্মশ্রী’ সম্মান পেলেন। বুধবার ওই সম্মানে ভূষিত হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান রশিদ। প্রধানমন্ত্রী যে তাঁকে ভুল প্রমাণিত করেছেন, সে কথাও মোদীকে জানিয়েছেন রশিদ।

বুধবার প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্মান প্রদান শেষে পুরস্কার প্রাপকদের সঙ্গে কথা বলেন। সেখানে রশিদ করমর্দন করেন মোদীর সঙ্গে। প্রধানমন্ত্রীকে তিনি জানান, বিজেপি সরকার ক্ষমতায় আসার পর তিনি এমন সম্মান পাওয়ার আশা হারিয়ে ফেলেছিলেন। মোদীকে নিজের ভাবনার কথাও জানান রশিদ। তিনি ভেবেছিলেন, শাসক দল কোনও মুসলমান শিল্পীকে পুরস্কৃত করবে না। এর পরেই তাঁর মন্তব্য, প্রধানমন্ত্রী মোদী তাঁকে ভুল প্রমাণিত করলেন। রশিদ বলেন, “আমি ইউপিএ সরকারের সময় পদ্ম সম্মানের আশা করেছিলাম, কিন্তু আমি তা পাইনি। আমি এই পুরস্কার পাওয়ার জন্য ১০ বছর ধরে অপেক্ষা করেছি। যখন বিজেপি সরকার ক্ষমতায় এল, তখন পুরস্কারের আশা ছেড়ে দিয়েছিলাম। কারণ, আমি জানতাম বিজেপি কখনও মুসলমানদের কিছু দেয় না। কিন্তু আপনি আমাকে ভুল প্রমাণ করেছেন। আমি আপনার প্রতি আন্তরিক ভাবে কৃতজ্ঞ।” প্রত্যুত্তরে প্রধানমন্ত্রী শুধু হাসিমুখে জোড়হাতে নমস্কার করেন রশিদকে।

এ বছর মোট ১০৬ জনকে পদ্মসম্মান দেওয়া হয়েছে। বুধবার মোট ৫২ জনকে পদ্ম সম্মানে সম্মানিত করা হয়েছে। তাঁদের মধ্যে দু’জন পদ্মবিভূষণ, পাঁচ জন পদ্মভূষণ এবং ৪৫ জন পদ্মশ্রী সম্মান পেয়েছেন। কর্নাটকের আট পদ্ম সম্মান প্রাপকের মধ্যে রশিদ অন্যতম। ১৯৫৫ সালের ৫ জুন রশিদ এক বিদ্রি কারিগর পরিবারে জন্মগ্রহণ করেন। রশিদ তাঁর শিল্পকলার জন্য ১৯৮৪ সালে কর্নাটক রাজ্য পুরস্কার, ১৯৮৮ সালে জাতীয় পুরস্কার এবং ১৯৯৬ সালে জেলা রাজ্যোৎসব পুরস্কারও পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE