Advertisement
০৬ মে ২০২৪
Start-Up India

ছিলেন রিকশাচালক, বিহারের দিলখুশ এখন চাকরি দেন আইআইটি, আইআইএমের স্নাতকদের

কয়েক বছর আগে দিনে দু’বেলা খাবার জোটানোর জন্য চিন্তা করতে হত দিলখুশকে। পেটের দায়ে রিকশা চালানোর পাশাপাশি সব্জিও বিক্রি করতেন। আর এখন  তাঁর সম্পত্তির পরিমাণ জানলে চোখ কপালে উঠবে!

A Photograph of Dilkush Kumar

এক সময়ের রিকশাচালক বিহারের সহরসার দিলখুশ কুমার এখন কোটিপতি ব্যবসায়ী। ছবি: ফেসবুক।

সংবাদ সংস্থা
পাটনা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ২২:৪৬
Share: Save:

জীবনে নানা বাধাবিপত্তি সত্ত্বেও নিজের উপর আস্থা হারাননি দিলখুশ কুমার। জীবনের রেখচিত্র নিজের যোগ্যতায় এঁকেছেন। এক সময়ের রিকশাচালক বিহারের সহরসার এই যুবক এখন কোটিপতি ব্যবসায়ী। তাঁর গড়া সংস্থায় চাকরি করেন আইআইটি, আইআইএমের ডিগ্রিধারীরা!

অথচ কয়েক বছর আগে দিনে দু’বেলা খাবার জোটানোর জন্য চিন্তা করতে হত দিলখুশকে। পেটের দায়ে রিকশা চালানোর পাশাপাশি সব্জিও বিক্রি করতেন। আর এখন তাঁর সম্পত্তির পরিমাণ জানলে চোখ কপালে উঠবে! দিলখুশের প্রতিষ্ঠিত সংস্থা রোডবেজের বার্ষিক লেনদেন বেশ কয়েক কোটির। তিনি নিজেই ওই সংস্থার সিইও। সারা বিহার জুড়ে চলে দিলখুশের পরিবহণ ব্যবসা।

অভাবের কারণে দ্বাদশ শ্রেণির বেশি পড়াশোনা করতে পারেননি দিলখুশ। কম বয়সেই শুরু করতে হয়েছিল রোজগারের চেষ্টায়। যদিও বরাবরই তাঁর ব্যবসা বুদ্ধি ছিল প্রখর। পরে নিজের বুদ্ধিতেই গড়েন অ্যাপ-নির্ভর ক্যাব সরবরাহকারী স্টার্ট আপ সংস্থা রোডবেজ। তবে ওলা কিংবা উবরের মতো যাত্রীদের গাড়ি সরবরাহ করে না তাঁর সংস্থা। দিলখুশের গ্রাহক পেশাদার গাড়ি চালকেরা। তাঁদেরকে নির্দিষ্ট টাকার বিনিময়ে গাড়ি ভাড়া দেয় রোডবেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Start-Up India Bihar IIT Graduate IIM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE