Advertisement
০৫ মে ২০২৪
Nadir Godrej

স্বাধীন মত ও সম্প্রীতির পক্ষে বার্তা শিল্পকর্তারও

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, গোদরেজের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ, শিল্পপতিদের দিক থেকে ‘ঝুঁকিপূর্ণ’ সামাজিক ও রাজনৈতিক মন্তব্য বিরল ঘটনা।

গোদরেজ গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর নাদির গোদরেজ।

গোদরেজ গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর নাদির গোদরেজ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪৯
Share: Save:

সব মানুষের কাছে আর্থিক পরিষেবা পৌঁছে দেওয়া, শিক্ষা-সহ বিভিন্ন ক্ষেত্রে দেশে অনেক কাজ হচ্ছে। এগোচ্ছে অর্থনীতি। কিন্তু সম্প্রীতির বাতাবরণ যাতে নষ্ট না হয়, তা নিশ্চিত করার জন্য সরকার এবং শিল্পকে কিছুটা বাড়তি উদ্যোগী হতে হবে— এমনই মন্তব্য করেছেন গোদরেজ গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর নাদির গোদরেজ। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, গোদরেজের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ, শিল্পপতিদের দিক থেকে ‘ঝুঁকিপূর্ণ’ সামাজিক ও রাজনৈতিক মন্তব্য বিরল ঘটনা।

সম্প্রতি এক বইপ্রকাশ অনুষ্ঠানে কবিতার আকারে বক্তৃতায় সম্প্রীতি, স্বাধীন মতামত, অর্থনীতিতে তার গুরুত্ব নিয়ে বেশ কিছু কথা বলেন নাদির। পরে সংবাদমাধ্যমের কাছে তাঁর বক্তব্য, ‘‘আমাদের দেশকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করতে হবে। বন্ধ করতে হবে বিভাজন। অর্থনীতির উন্নতির জন্য যে সেটা প্রয়োজন, আমি নিশ্চিত তা সরকার জানে।’’ অন্য এক প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, ‘‘শিল্প ক্ষেত্রেরও উচিত সকলকে নিয়ে চলার চেষ্টা করা। সরকারকে এ ব্যাপারে আরও উদ্যোগী হতে হবে।’’

এই প্রসঙ্গে দুই শিল্পপতির অতীতের বক্তব্যকে মনে করিয়ে দিচ্ছে সংশ্লিষ্ট মহল। নদিরের দাদা তথা গোদরেজ গোষ্ঠীর আর এক শীর্ষ কর্তা আদি ২০১৯ সালে সরকারকে সতর্ক করে বলেছিলেন, ক্রমবর্ধমান অসহিষ্ণুতা এবং বিদ্বেষমূলক অপরাধ অর্থনীতির অগ্রগতিকে ধাক্কা দিতে পারে। ওই একই বছর প্রয়াত শিল্পপতি রাহুল বজাজ এক অনুষ্ঠানে মোদী সরকারের উদ্দেশে বলেন, ‘‘ভয়ের পরিবেশ তৈরি হয়েছে মানুষের মনে। আপনারা ভাল কাজ করছেন। তা সত্ত্বেও প্রকাশ্যে কেন্দ্রের সমালোচনা করলে সরকার সেই সমালোচনা ভাল ভাবে নেবে, সেই আত্মবিশ্বাস আমাদের নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nadir Godrej Society
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE