Advertisement
২৭ এপ্রিল ২০২৪
2023 Nagaland Assembly Election

নাগাল্যান্ডে নীতীশের দল ভাঙল বিজেপি, একমাত্র বিধায়ক-সহ সরকারের পাশে রাজ্য জেডি(ইউ)

জনতা দল (ইউনাইটেড)-এর অভিযোগ, অভিযোগ, ভয় এবং প্রলোভন দেখিয়ে নাগাল্যান্ডে দল ভাঙিয়েছে ক্ষমতাসীন এনডিপিপি-বিজেপি জোট। এর আগে মণিপুরেও একই ঘটনা ঘটেছিল।

Nagaland Assembly Election 2023: Lone JD(U) MLA extend support to NDPP-BJP government

মণিপুরের পরে নাগাল্যান্ডেও নীতীশের জেডি(ইউ)-তে ভাঙন ধরানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ২০:১১
Share: Save:

মণিপুরের পর এ বার নাগাল্যান্ড। উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্যে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জেডি(ইউ)-তে ভাঙন ধরাল বিজেপি। সদ্যসমাপ্ত ভোটে সে রাজ্যে নির্বাচিত একমাত্র জেডি(ইউ) বিধায়ক জেঙ্ঘা সেব-সহ একাধিক পদাধিকারী এনডিপিপি-বিজেপি জোটের সরকারকে সমর্থনের কথা ঘোষণা করেছেন।

ভাঙনের কথা প্রকাশ্যে আসার পরেই বুধবার উত্তর-পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত জেডি(ইউ) সাধারণ সম্পাদক আফক আহমেদ খান বলেন, ‘‘গুরুতর শৃঙ্খলাভঙ্গ এবং স্বেচ্ছাচারী পদক্ষেপের কারণে জেডি(ইউ)-র নাগাল্যান্ড রাজ্য শাখা ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সর্বভারতীয় সভাপতি নীতীশ কুমার।’’ তাঁর অভিযোগ, ভয় এবং প্রলোভন দেখিয়ে নাগাল্যান্ডে দল ভাঙিয়েছে ক্ষমতাসীন এনডিপিপি-বিজেপি জোট।

নাগাল্যান্ডের একমাত্র জেডি(ইউ) বিধায়ক জেঙ্ঘা মঙ্গলবারই মুখ্যমন্ত্রী নেফুয়ু রিওর নেতৃত্বাধীন সরকারকে সমর্থন জানিয়ে রাজ্যপালকে চিঠি দিয়েছেন বলে বিজেপি সূত্রের খবর। প্রসঙ্গত, গত বছর অগস্টে বিজেপির সঙ্গে সমঝোতা ভেঙে বিহারে আরজেডি, কংগ্রেস এবং বামেদের সঙ্গে ‘মহাগঠবন্ধন’ সরকার গড়েছিলেন নীতীশ। এর এক মাস পরেই উত্তর-পূর্ব ভারতের আর এক রাজ্য মণিপুরের ৬ জন জেডি (ইউ) বিধায়কের মধ্যে ৫ জন বিজেপিতে যোগ দিয়েছিলেন।

এ বার নাগাল্যান্ডে ৬০টি বিধানসভা আসনের মধ্যে এনডিপিপি ২৫ এবং তার সহযোগী বিজেপি ১২টিতে জিতেছে। এনসিপি ৭, এনপিপি ৫, এনপিএফ (নাগা পিপলস ফ্রন্ট), আরপিআই এবং লোক জনশক্তি পার্টি (রামবিলাস) ২টি করে আসনে জিতেছে। জেডি(ইউ) ১ এবং নির্দলের ঝুলিতে ৪টি কেন্দ্র গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE