Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
PM Modi

স্বাধীনতা দিবসে বড় চমক মোদীর, তৈরি হল চিফ অব ডিফেন্স স্টাফ

তিনটি বিভাগের ক্ষেত্রেই সিদ্ধান্ত প্রণয়নের ক্ষমতা দেওয়া হবে তাঁকে। এর ফলে তিনটি বিভাগের ঐক্য আরও জোরালো হবে বলে দাবি সরকারের।

তিনটি বিভাগের সমন্বয়সাধনের জন্য এই বিশেষ পদটি তৈরি করল সরকার। ছবি: টুইটার

তিনটি বিভাগের সমন্বয়সাধনের জন্য এই বিশেষ পদটি তৈরি করল সরকার। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৯ ১০:৫৩
Share: Save:

৭৩তম স্বাধীনতা দিবসে সকালেই বড় চমক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের বক্তৃতায় প্রধানমন্ত্রী জানালেন, চিফ অব ডিফেন্স স্টাফ নামক একটি নতুন সামরিক পদ তৈরি করতে চলেছে সরকার। এই পদে বহাল ব্যক্তি তিনটি সামরিক বিভাগেরই প্রধান হিসেবে গণ্য হবেন।

এই পদটি তৈরি করার জন্য বহু দিন ধরেই সরকারকে পরামর্শ দিচ্ছিলেন সেনাকর্তারা। সেই পরামর্শ মেনেই এবার তিনটি বিভাগের সমন্বয়সাধনের জন্য এই বিশেষ পদটি তৈরি করল সরকার।


আরও পড়ুন: কাশ্মীরের ছবি দেখানো গেল না প্রেস ক্লাবে
আরও পড়ুন:৩৭০ রদে লাভ হবে কাশ্মীরের: রাষ্ট্রপতি​

এই বিষয়ে প্রধানমন্ত্রী বৃহস্পতিবার লালকেল্লা থেকে বলেন, ‘‘আমাদের সেনাবাহিনী দেশের গর্ব। সেনাবাহিনীর প্রতিটি শাখার সমন্বয় আরও জোরালো করতে আমি একটি বড় ঘোষণা করতে চাই আজ। ভারতে একজন সিডিএস বা চিফ অব ডিফেন্স স্টাফ থাকবেন। আমাদের সেনাবাহিনী আরও কার্যকরী হবে এই সিদ্ধান্তের ফলে।’’ সহজ ভাষায় চিফ অব ডিফেন্স স্টাফ হলেন, সরকারের সঙ্গে স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধান সংযোগরক্ষাকারী অফিসার। তিনটি বিভাগের ক্ষেত্রেই সিদ্ধান্ত প্রণয়নের ক্ষমতা দেওয়া হবে তাঁকে। এর ফলে তিনটি বিভাগের ঐক্য আরও জোরালো হবে বলে দাবি সরকারের।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের পরেই এই পদটির গুরুত্ব অনুভূত হয়। সেই সময় দেশের নিরাপত্তার ফাঁকফোঁকড় খুঁজতে গঠিত একটি উচ্চপর্যায়ের কমিটি জানায়, একজন ‘সিঙ্গল পয়েন্ট’ অফিসার প্রয়োজন, যিনি প্রতিটি সামরিক বিভাগ পরিচলনারই ভার নেবেন। ২০১২ সালে নরেশ চন্দ্র টাস্ক ফোর্স থেকে দাবি জানানো হয়, চিফ অব স্টাফ কমিটির একজন চেয়ারম্যান চাই। চিফ অব স্টাফ কমিটি সামরিক বাহিনীর তিনটি বিভাগের শীর্ষকর্তাদের নিয়ে তৈরি। এই পরামর্শকে মান্যতা দিয়েই এই পদ তৈরি করল সরকার। তবে নতুন এই পদে কে আসবেন, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্তের কথা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE