Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nationalism

জাতীয়তাবাদই অস্ত্র মোদীর সরকারের, স্পষ্ট কোবিন্দের ভাষণে

হিন্দুত্ব, জাতীয়তাবাদ ও দেশপ্রেম— নতুন বছরের প্রথম অধিবেশনে বিরোধীদের মোকাবিলা করতে এই তিন অস্ত্র যে মোদী সরকার ব্যবহার করতে চায়, তা রাষ্ট্রপতির ভাষণেই স্পষ্ট হয়ে গিয়েছে বলেই মনে করা হচ্ছে।

জাতীয়তাবাদের পাশাপাশি, রাষ্ট্রপতির বক্তৃতায় নজর কেড়েছে দেশপ্রেম।

জাতীয়তাবাদের পাশাপাশি, রাষ্ট্রপতির বক্তৃতায় নজর কেড়েছে দেশপ্রেম। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা 
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ০৬:২০
Share: Save:

২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছর। তাকে সামনে রেখে নরেন্দ্র মোদীর সরকার জাতীয়তাবাদী আবেগকে তুঙ্গে নিয়ে যেতে চলেছে— সংসদে আজ বাজেট অধিবেশনের প্রথম দিন সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তৃতার পর এমনটাই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকদের একটা বড় অংশ।

রাষ্ট্রপতির বক্তৃতায় আজ চিন প্রসঙ্গে ছিল ভারতীয় সেনার ভূয়সী প্রশংসা। তিনি বলেছেন, ‘‘দেশ রক্ষার জন্য সামরিক বাহিনী আরও শক্তিশালী হচ্ছে। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনে ‘অম্রুৎ মহোৎসব’ এই বছর থেকেই শুরু হয়ে যাবে।’’ তিনি মনে করেন, জম্মু-কাশ্মীরে বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে সেখানকার মানুষ ‘নতুন সুযোগ সুবিধা’ পাচ্ছেন এবং তাঁদের ‘সশক্তিকরণ’ হচ্ছে। সুপ্রিম কোর্টের রায়ের পরে এক ‘চোখ ধাঁধানো রামমন্দির’ তৈরির উল্লেখও ছিল তাঁর বক্তৃতায়।

হিন্দুত্ব, জাতীয়তাবাদ ও দেশপ্রেম— নতুন বছরের প্রথম অধিবেশনে বিরোধীদের মোকাবিলা করতে এই তিন অস্ত্র যে মোদী সরকার ব্যবহার করতে চায়, আজ তা রাষ্ট্রপতির ভাষণেই স্পষ্ট হয়ে গিয়েছে বলেই মনে করা হচ্ছে। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গত সাত মাস ধরে চিনের সঙ্গে সংঘাতের আবহ বহাল রয়েছে। চিনা সেনা ভারতের ভূখণ্ড দখল করে বসে আছে এই অভিযোগে সরব কংগ্রেস-সহ বিরোধীরা। কৃষি আইনের পাশাপাশি, চিন নিয়েও সংসদের বাজেট অধিবেশন সরগরম হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ রাষ্ট্রপতি তাঁর বক্তৃতায় বলেন, ‘‘আমার সরকার সদাসতর্ক এবং দেশকে নিরাপদ রাখতে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। দেশের সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বাড়তি সেনা পাঠানো হয়েছে।’’ তাঁর কথায়, ‘‘গত বছরের জুনে গালওয়ান উপত্যকায় আমাদের ২০ জন জওয়ান দেশের জন্য প্রাণ দিয়েছেন। প্রত্যেকটি নাগরিক এই শহিদদের প্রতি গভীর ভাবে কৃত়জ্ঞ।’’ কূটনীতিকদের একাংশের মতে, সীমান্তে উত্তেজনা নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য থেকে পরিষ্কার, বিষয়টিকে জাতীয়তাবাদের মোড়ক দেওয়া হয়েছে মোদী সরকারের তরফে।

জাতীয়তাবাদের পাশাপাশি, রাষ্ট্রপতির বক্তৃতায় নজর কেড়েছে দেশপ্রেম। বক্তৃতায় বিভিন্ন কবির কবিতার পংক্তি উদ্ধৃত করতে দেখা গিয়েছে রাষ্ট্রপতিকে। তাৎপর্যপূর্ণ, যে তিনটি রাজ্যের (পশ্চিমবঙ্গ, কেরল, অসম) কবিদের দেশপ্রেমের বাণী তিনি আজ উল্লেখ করেছেন, সেই তিনটি রাজ্যের দোরগোড়ায় বিধানসভা নির্বাচন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Narendra Modi Nationalism Ram Nath Kovind
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE