Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

তেল ও সারে আত্মনির্ভর হতে আহ্বান প্রধানমন্ত্রীর

মোদী জানান, যুদ্ধের কারণে বিশ্ববাজারে বেড়ে চলা সারের দামের প্রভাব যাতে দেশের কৃষকদের গায়ে না লাগে, সে জন্য সরকার এ বার আড়াই লক্ষ কোটি টাকার সার আমদানি করছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ০৮:৫৫
Share: Save:

ভোজ্যতেল ও সার ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হিমাচলপ্রদেশ ও পঞ্জাবে বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের জন্য একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সোমবার এই অনুষ্ঠানে হাজির কৃষকদের উদ্দেশে বক্তৃতায় মোদী ভোজ্যতেল এবং সারে ভর্তুকির পরিমাণ অস্বাভাবিক হারে বেড়ে চলেছে জানিয়ে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। জানান, এর ফলে দেশের রাজস্ব ভান্ডারে অসহনীয় চাপ পড়ছে। এর পরেই তিনি এই দুই ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার আহ্বান জানিয়ে বলেন, নির্দিষ্ট পরিকল্পনা মাফিক এ বিষয়ে এগোনোর বিষয়টি অগ্রাধিকার হয়ে দাঁড়িয়েছে।

মোদী জানান, যুদ্ধের কারণে বিশ্ববাজারে বেড়ে চলা সারের দামের প্রভাব যাতে দেশের কৃষকদের গায়ে না লাগে, সে জন্য সরকার এ বার আড়াই লক্ষ কোটি টাকার সার আমদানি করছে। সঙ্গে বিদেশ থেকে ইউরিয়া সার কিনতে হচ্ছে কেজি-প্রতি ৭৫-৮০ টাকা করে, আর তা কৃষকদের হাতে তুলে দেওয়া হবে ৫-৬ টাকা কেজি দরে। প্রধানমন্ত্রী জানান, দেশের ৬টি বড় ইউরিয়া সার কারখানা এখন পূর্ণ মাত্রায় উৎপাদন করছে। ছোট ছোট সার কারখানাগুলিতেও উৎপাদন চলছে। তার পরেও চাহিদা মেটাতে এত সার আমদানি করতে হচ্ছে।

প্রধানমন্ত্রী হিসাব দিয়ে দেখান, দাম বাড়ায় গত বছরে (২০২১-২০২২) ভোজ্যতেল আমদানি করতে আগের বছরের চেয়ে ৭০.৭২ শতাংশ বেশি বিদেশি মুদ্রা খরচ হয়েছে। একই ভাবে পেট্রোপণ্য ও জ্বালানি তেল আমদানির খরচ বেড়েছে আগের বছরের তুলনায় ৯৪ শতাংশ। এ ক্ষেত্রেও এর প্রধান কারণ, বিশ্ববাজারে পণ্যগুলির অস্বাভাবিক দাম বৃদ্ধি। মোদী জানান, ভোজ্যতেলে আমদানি কমাতে দেশে ‘অয়েল-পাম মিশন’ শুরু করেছে তাঁর সরকার। কিন্তু, আত্মনির্ভর হতে এমন আরও মিশন আশু প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Edible Oil pesticide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE