Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi-Joe Biden

মোদীকে আমেরিকা সফরের আমন্ত্রণ বাইডেনের, জুন-জুলাই নাগাদ মুখোমুখি হতে পারেন দুই রাষ্ট্রপ্রধান

প্রধানমন্ত্রী আমেরিকা সফরে গেলে সেটি হবে বাইডেনের শাসনকালে তাঁর দ্বিতীয় আমেরিকা সফর। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে আমেরিকা সফরে গিয়েছিলেন মোদী।

Narendra Modi-Joe Biden may meet this year in America.

নরেন্দ্র মোদী-জো বাইডেন। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫০
Share: Save:

চলতি বছরে গরমের মরসুমে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমেরিকা সফরের জন্য আমন্ত্রণ জানালেন সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে আমন্ত্রণ গ্রহণ করা হয়েছে। নীতিগত ভাবে এই আমন্ত্রণ গ্রহণ করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর আমেরিকা সফর নিয়ে প্রাথমিক পর্যায়ের পরিকল্পনা শুরু হয়েছে এবং উভয় দেশের প্রশাসনিক আধিকারিকেরা দুই দেশের রাষ্ট্রপ্রধানের সাক্ষাতের জন্য উপযুক্ত দিন বাছাই করতে শুরু করেছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, জুন বা জুলাইয়ের মধ্যে উপযুক্ত দিন দেখে আমেরিকায় মোদী-বাইডেনের মধ্যে সাক্ষাৎ হতে পারে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করার সুযোগ পেয়েছে ভারত। জি-২০ নিয়ে বেশ কয়েকটি কর্মসূচি এবং সম্মেলনের আয়োজন করবে ভারত। সেখানে প্রতিনিধি দেশগুলির প্রধানদের মতো বাইডেনেরও উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। এই আবহে বাইডেনের তরফে মোদীকে আমেরিকায় আমন্ত্রণ জানানো বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, মোদী আমেরিকা সফরে গেলে সেখানে কিছু দিন থাকতে পারেন। এই সময়ে প্রধানমন্ত্রী মোদী আমেরিকা কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে পারেন এবং হোয়াইট হাউসের তরফে আয়োজিত একটি নৈশভোজে যোগ দিতে পারেন বলেও ওই সূত্র পিটিআইকে জানিয়েছে।

প্রধানমন্ত্রী আমেরিকা সফরে গেলে সেটিই হবে বাইডেনের শাসনকালে তাঁর দ্বিতীয় আমেরিকা সফর। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে আমেরিকা সফরে গিয়েছিলেন মোদী। ২০২২ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের সময় মোদী-বাইডেন মুখোমুখি হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Joe Biden Meeting Invitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE