Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

মোদীর বই-টুইটে উৎসাহের ঢল

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২০ নভেম্বর ২০২০ ০৪:২৭
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

প্রধানমন্ত্রী টুইটারে লিখেছিলেন, গত কয়েক দিন ধরে একটি বই পড়ছেন তিনি। যা বেশ মনে ধরেছে তাঁর। বইয়ের নাম, ‘এ নিউ আইডিয়া অব ইন্ডিয়া: ইন্ডিভিজুয়াল রাইটস ইন এ সিভিলাইজেশনাল স্টেট’। নরেন্দ্র মোদীর বক্তব্য, দুই অল্পবয়সি লেখকের (হর্ষ মধুসূদন এবং রাজীব মন্ত্রী) এই বই তাঁকে নাড়া দিয়েছে। সঙ্গে আহ্বান, ‘আশা করি আপনারাও পড়ে দেখবেন’।

শুধু এইটুকু লিখতেই ওই বইয়ের পোর্টালে ঢল নামল উৎসুক জনতার। এতটাই যে, রাজীবকে জানাতে হল, আপাতত বসে গিয়েছে তাঁদের ওয়েবসাইট! আর কেউ কেউ বললেন, প্রধানমন্ত্রী এই বইয়ের সুখ্যাতি করবেন না কেন? নেহরুর সমাজতন্ত্রের ধারণা থেকে সরে এসে মোদীর আমলে নতুন ভারতের নির্মাণ কী ভাবে হচ্ছে, সে কথাই তো ফলাও করে তুলে ধরা হয়েছে ওই বইয়ে।

বইয়ের মূল প্রতিপাদ্য, ১৯৯১ সাল থেকেই নেহরুর সমাজতন্ত্রের ধারণা থেকে ধীরে ধীরে সরে আসতে শুরু করেছিল ভারত। কিন্তু তা পুরোদস্তুর গতি পেয়েছে মোদী ২০১৯ সালে মসনদে ফেরার পরে। এমন বিতর্কিত বিষয়ের সুবাদে এমনিতেই আলোচনার কেন্দ্রে উঠে এসেছিল এই বই।

Advertisement

বিরোধীদের একাংশের কটাক্ষ, মোদী সরকারের ঢালাও প্রশংসার কারণেই তার মুখবন্ধ লিখেছেন অর্থ মন্ত্রকের উপদেষ্টা সঞ্জীব সান্যাল। বইয়ের প্রশংসা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ বার নিজের সরকারের সুখ্যাতি ছাপার অক্ষরে পড়তে খোলাখুলি আহ্বান জানালেন মোদীও।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement