Advertisement
০২ মে ২০২৪
PM Narendra Modi

চিঠিতে, ক্যালেন্ডারে ছাত্রদের পাশে মোদী

কর্নাটক ভোটের ব্যস্ততা মিটে যাওয়া পরই গোটা দেশের ৪৫ লক্ষ ছাত্রছাত্রী হাতে পাবেন প্রধানমন্ত্রীর চিঠি। সংশ্লিষ্ট মন্ত্রকের প্রস্তুতি তুঙ্গে।

An image of Narendra Modi

লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তিকে ‘অরাজনৈতিক’ মোড়কে দেশবাসীর সামনে তুলে ধরার কৌশল নিয়েছে বিজেপি। ফাইল ছবি।

অগ্নি রায়
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ০৫:৪৮
Share: Save:

আগামী বছর লোকসভা ভোট। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তিকে ‘অরাজনৈতিক’ মোড়কে দেশবাসীর সামনে তুলে ধরার কৌশল নিয়েছে বিজেপি। ‘বিশ্বগুরু’-র পাশাপাশি তাঁকে ‘দেশের শিক্ষাগুরু’ হিসাবেও অসংখ্য ছাত্রছাত্রীর পরিবারের সামনে হাজির করা হবে। যাদের ভোটদানের বয়স হয়নি, দেশের সর্বোচ্চ আসন থেকে তাদের বার্তা দিলে, যথেষ্ট প্রভাব অভিভাবকদের উপরে পড়বে বলে মনে করছেন বিজেপি নেতৃত্ব।

কর্নাটক ভোটের ব্যস্ততা মিটে যাওয়া পরই গোটা দেশের ৪৫ লক্ষ ছাত্রছাত্রী হাতে পাবেন প্রধানমন্ত্রীর চিঠি। সংশ্লিষ্ট মন্ত্রকের প্রস্তুতি তুঙ্গে। সরকারি সূত্রের খবর, এই চিঠির পাশাপাশি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং ‘ন্যাশনাল বুক ট্রাস্ট’-এর উদ্যোগে বছরের মাঝামাঝি প্রকাশ হবে একটি নতুন ক্যালেন্ডার। সেই ক্যালেন্ডারের প্রত্যেক মাসে থাকবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি-সহ সংলাপের চিত্ররূপ। ছাত্রদের বিভিন্ন বিষয়ে নীতিশিক্ষা দিতে দেখা যাবে প্রধানমন্ত্রীকে।

সূত্রের খবর, ‘ন্যাশনাল বুক ট্রাস্ট’ এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক ছাড়াও জি২০ এবং স্বাধীনতার অমৃত মহোৎসবের লোগো থাকবে ওই ক্যালেন্ডারের পাতায় পাতায়। সম্প্রতি ‘মন কি বাত’-এর শততম সম্প্রচার উপলক্ষে হওয়া বিজ্ঞান ভবনের অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় থেকে শুরু করে উপস্থিত মন্ত্রিসভার সদস্যেরা প্রত্যেকেই যে বিষয়টিতে জোর দিয়েছিলেন, তা হল প্রধানমন্ত্রী আদ্যোপান্ত রাজনৈতিক নেতা হয়েও দেশহিতের স্বার্থে গত ন’বছর ধরে শুধুমাত্র ‘অরাজনৈতিক’ কথা বলে চলেছেন।

সেই ‘অরাজনৈতিক’ সিরিজে এ বার নবতম সংযোজন হতে চলেছে এই অভিনব ক্যালেন্ডার। বলা হচ্ছে, এর আগে কোনও প্রধানমন্ত্রীকে নিয়ে এমন কিছু কখনও প্রকাশ করেনি সরকার। ক্যালেন্ডারের কোনও পাতায় তিনি ছাত্রীকে বলছেন, ‘নাগাড়ে প্রযুক্তি ব্যবহার থেকে বিরত থাকা অভ্যাস করতে হবে মাঝেমধ্যেই।’ আবার কোথাও ছাত্রকে পরামর্শ দিচ্ছেন, ‘কঠিন পরিশ্রম করো, কিন্তু লক্ষ্য যেন সুনির্দিষ্ট থাকে।’ কোথাও বলছেন, ‘সদা বদলে যাওয়া আজকের এই সময়ে তোমাকে প্রতি মুহূর্তেই পরীক্ষার জন্য প্রস্তুত থাকতে হবে।’ আবার সতর্ক করছেন, ‘প্রযুক্তির দাস হয়ো না, বুদ্ধি খরচ করে তাকে কাজে লাগাও।’

এর আগে অল্পবয়সিদের সঙ্গে সংযোগের জন্য প্রধানমন্ত্রী চালু করেছিলেন ‘পরীক্ষা পে চর্চা’। সেই লোগোও থাকছে ক্যালেন্ডারে। সেখানে পরীক্ষায় বসার আগে ছাত্রছাত্রীদের পরামর্শ, উপদেশ দিতে দেখা গিয়েছে নরেন্দ্র মোদীকে। পরীক্ষার আগে কী ভাবে মনের জোর ধরে রাখতে হয়, মনঃসংযোগ অভ্যাস করতে হয়, তা নিয়ে তিনি আলোচনা করেছেন। ওই চর্চায় যারা উপস্থিত থাকে, তারা বাদেও বাকিদের জন্য অনুষ্ঠানটি সম্প্রচার করা হয় সরকারি প্রচার মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi loksabha election BJP Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE