Advertisement
০৭ মে ২০২৪
PM-Surya Ghar Muft Bijli Yojana

মোদীর বিনামূল্যে বিদ্যুৎ যোজনা অনুমোদন পেল মন্ত্রিসভার, কারা পাবেন সুবিধা? কী ভাবে আবেদন?

লোকসভা ভোটের মুখে গত ১৩ ফেব্রুয়ারি এই প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তার ১৬ দিনের মাথায় বৃহস্পতিবার মন্ত্রিসভার অনুমোদন পেল এই প্রকল্প।

বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার প্রকল্প ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার প্রকল্প ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৩
Share: Save:

দেশের এক কোটি বাড়িতে প্রতি মাসে ৩০০ ইউনিট করে বিদ্যুৎ বিনামূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিনামূল্যে বিদ্যুতের ওই প্রকল্প ‘পিএম সূর্যঘর মুফত বিজলি যোজনা’ বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেল। নতুন প্রকল্পের নিয়ম অনুযায়ী বাড়ির ছাদে সৌর প্যানেল লাগানোর জন্য কেন্দ্রের তরফে ভর্তুকি হিসাবে কিছু অর্থ দেওয়া হবে দেশের এক কোটি ইচ্ছুক পরিবারকে।

কেন্দ্র জানিয়েছে, এই প্রকল্পের সুবিধা নিতে চাওয়া পরিবারকে এক কিলোওয়াট শক্তির সৌরপ্যানেল লাগানোর খরচ বাবদ ৩০ হাজার টাকা ভর্তুকি দেবে কেন্দ্র। এ ভাবেই দুই কিলোওয়াটের জন্য ৬০ হাজার টাকা এবং তিন কিলোওয়াট বা তার বেশি শক্তির সৌরপ্যানেল লাগানোর খরচ হিসাবে ভর্তুকি দেওয়া হবে ৭৮ হাজার টাকা।

যাঁরা প্রধানমন্ত্রী সূর্যঘর প্রকল্পের সুবিধা নিতে চাইবেন, তাঁদের আবেদন করতে হবে একটি পোর্টালে। জাতীয় ওই পোর্টাল https://pmsuryaghar.gov.in/ -এ আবেদন করার পাশাপাশি সেখান থেকে সৌর প্যানেল বিক্রেতাদেরও পছন্দ করতে পারবেন ইচ্ছুক ব্যাক্তি। পাশাপাশি ওই সৌর প্যানেল বাড়ির ছাদে লাগানোর যে খরচ, সেই খরচ বাবদ কম সুদের ঋণও নিতে পারবেন তাঁরা।

কেন্দ্র জানিয়েছে, এ ভাবে প্রতি মাসে বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ পেতে সক্ষম হবে এক কোটি পরিবার। আর এই প্রকল্পেই মোট ৭৫,০২১ কোটি টাকা খরচ করতে চলেছে কেন্দ্র।

আসন্ন লোকসভা ভোটের মুখে গত ১৩ ফেব্রুয়ারি এই প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তার ১৬ দিনের মাথায় বৃহস্পতিবার মন্ত্রিসভার অনুমোদনের পর এই প্রকল্পের সমস্ত সুবিধা ব্যাখ্যা করে বুঝিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেন, ‘‘পরিবেশবান্ধব শক্তি এবং দেশের মানুষের কল্যাণের জন্যই এই পিএম সূর্যঘর প্রকল্প।’’ এই প্রকল্পের ফলে যেমন ৭২ কোটি টন কার্বন ডাই অক্সাইডের নির্গমন এড়ানো সম্ভব হবে তেমনই ১৭ লক্ষ কর্মসংস্থানও হবে। এ ছাড়া সৌর প্যানেলে সংগৃহীত বিদ্যুৎশক্তি উদ্বৃত্ত হলে তা বিক্রিও করতে পারবে এই পরিবারগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM-Surya Ghar Muft Bijli Yojana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE