Advertisement
০৫ মে ২০২৪
Narendra Singh Tomar

MSP: সহায়ক মূল্য নিয়ে কমিটি ‘ভোটের পরে’

এক বছরের বেশি চলা কৃষক বিক্ষোভের অন্যতম দাবি ছিল, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে কৃষকদের আইনি রক্ষাকবচ দিতে হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১১
Share: Save:

বৃহস্পতিবার কৃষক সংগঠনের নেতারা সাংবাদিক বৈঠক করে প্রতিশ্রুতি ভঙ্গের দায়ে অভিযুক্ত করেছিলেন নরেন্দ্র মোদী সরকারকে। বিজেপিকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়ে তাদের ভোট না দেবার আহ্বান জানিয়ে ভোটমুখী উত্তরপ্রদেশ চষে ফেলার কর্মসূচি ঘোষণা করেন তাঁরা। নভেম্বরে কৃষি আইন প্রত্যাহারের সঙ্গে যে সব প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী দিয়েছিলেন, তার অন্যতম ছিল ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে ওঠা ধন্দগুলি দূর করতে তিনি একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করবেন। তিন মাসেও সরকার তা নিয়ে যে উচ্চবাচ্য করেনি, কৃষক নেতারা সে বিষয়টিও উত্থাপন করেছিলেন সাংবাদিক বৈঠকে। এর পরেই কার্যত সাফাই দেওয়ার ভঙ্গিতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর শুক্রবার ঘোষণা করেছেন, ওই কমিটি গড়তে সরকার বদ্ধপরিকর। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন মিটে গেলেই সেই পদক্ষেপ করা হবে। পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ বিদ্রোহে নাজেহাল বিজেপি নেতারা এখন ঘুরিয়ে বলছেন, তাঁরাই তো কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফসলের সহায়ক মূল্য পৌঁছে দিচ্ছেন। অন্য দল ক্ষমতায় এসে সেটা বন্ধ করে দেবে। ভার্চুয়াল প্রচার ‘জন চৌপল’-এ এ দিন মোদীও একই ভয় দেখিয়েছেন ভোটারদের।

এক বছরের বেশি চলা কৃষক বিক্ষোভের অন্যতম দাবি ছিল, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে কৃষকদের আইনি রক্ষাকবচ দিতে হবে। সরকারের শুভবুদ্ধি ও ইচ্ছা-অনিচ্ছার উপরে দেশের কোটি কোটি কৃষক পরিবার নির্ভর করতে পারে না। নতুন তিন কৃষি আইনে সরকার সহায়ক মূল্য দেওয়ার দায় ঝেড়ে ফেলতে চেয়েছিল বলেও অভিযোগ করা হয়। মোদী সরকার অবশ্য পাল্টা দাবি করেছিল, ফসলের সহায়ক মূল্য প্রত্যাহারের কোনও সিদ্ধান্ত তারা নেয়নি। সহায়ক মূল্য বন্ধের আশঙ্কা অমূলক। বস্তুত সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তার দাবি খতিয়ে দেখতেই উচ্চ পর্যায়ের কমিটি গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সে কাজ দ্রুত করা হবে, এমন উল্লেখও করেছিলেন। কিন্তু তার পরে ৩ মাস গড়িয়ে গেলেও কিছুই করা হয়নি।

এ দিন কৃষিমন্ত্রী তোমরই যে শুধু সহায়ক মূল্যের বিষয়টি তুলে বাহানা দিয়েছেন তাই নয়, পশ্চিম উত্তরপ্রদেশে ভোটারদের উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন— তাঁর সরকার কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফসলের সহায়ক মূল্য হিসাবে কোটি কোটি টাকা পৌঁছে দিচ্ছেন। আর ‘ছদ্ম সমাজবাদীরা’ ক্ষমতায় এলে এই টাকা আসা বন্ধ করে দেবে। কোভিডের সময়ে তাঁর সরকার দেশ জুড়ে সব মানুষকে বিনামূল্যে রেশন দিয়েছেন। ‘ছদ্ম সমাজবাদীরা’ টাকা দিয়ে কেনা রেশনও লুটে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Singh Tomar Farmers Movement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE