Advertisement
২৪ এপ্রিল ২০২৪
nasa

NASA: মঙ্গলগ্রহে কার পায়ের ছাপ? দেখুন নাসার সেই ভাইরাল ইনস্টাগ্রাম পোস্ট

ছবিটি ছড়িয়ে পড়ার পরই হইচই পড়ে যায় নেটাগরিকদের মধ্যে। শুধু তাই নয়, বহু জ্যোতির্বিজ্ঞানীও ছবিটি দেখে মুগ্ধ হয়ে তাঁদের প্রতিক্রিয়া দিয়েছেন।

নিজস্ব সংবাদদাতা
নয়া দিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ০৯:৫১
Share: Save:

সম্প্রতি দ্য ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) তাদের ইনস্টাগ্রাম হ্যান্ডল থেকে মঙ্গলগ্রহের একটি অভূতপূর্ব ছবি প্রকাশ করেছে। হাই-রিজোলিউশান ইমেজিং সায়েন্স এক্সপেরিমেন্ট (এইচআইআরআইএসই) পদ্ধতিতে তোলা ওই ছবিতে দেখা যাচ্ছে মঙ্গলগ্রহে বিশালাকার কিছু গর্ত।

ছবিটি ছড়িয়ে পড়ার পরই হইচই পড়ে যায় নেটাগরিকদের মধ্যে। শুধু তাই নয়, বহু জ্যোতির্বিজ্ঞানীও ছবিটি দেখে মুগ্ধ হয়েছেন এবং তাঁদের প্রতিক্রিয়া দিয়েছেন।

একজন নেটাগরিক ছবিটি দেখে মন্তব্য করেছেন, ‘‘মনে হচ্ছে মঙ্গলগ্রহে এটা কোনও ভিনগ্রহীর পায়ের ছাপ।’’ অন্য দিকে, কেউ লিখেছেন "ঈশ্বরের সব সৃষ্টিই সৌন্দর্যে পূর্ণ, এই বিশ্বব্রহ্মাণ্ডও যার ব্যতিক্রম নয়।’’ বলা বাহুল্য, বেশির ভাগ মানুষই ছবিটি দেখে স্তম্ভিত হয়ে গিয়েছেন। শুধুমাত্র যে ছবির সৌন্দর্য তা নয়, তার সঙ্গে রয়েছে ছবিটির মধ্যে আশ্চর্য এক রহস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa mars Viral Post Instagram Post
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE