Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nathuram Godse

Nathuram Godse: গাঁধীর খুনি গডসের নামে রাস্তার ফলক! বিতর্কের জেরে তদন্ত শুরু কর্নাটকে

বোলা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ জানিয়েছেন পঞ্চায়েতের তরফে রাস্তার নামকরণ করা হয়নি। একই দাবি, স্থানীয় বিজেপি বিধায়ক সুনীল কুমারের।

সেই বিতর্কিত ফলক।

সেই বিতর্কিত ফলক। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ২০:২৯
Share: Save:

রাস্তার ধারে হলুদ ফলকের উপর কালো হরফে কন্নড় ভাষায় লেখা, ‘পাদুগিরি নাথুরাম গডসে রোড’। বিজেপি শাসিত কর্নাটকের উদুপি জেলায় একটি গ্রামীণ রাস্তার নামকরণ মহাত্মা গাঁধীর খুনির নামে হয়েছে বলে অভিযোগ।বোলা গ্রাম পঞ্চায়েত দফতরের সামনের ওই রাস্তার এমন ‘নামকরণের’ ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ার পরে সক্রিয় হয় জেলা প্রশাসন। ফলকটি সরিয়ে ফেলার পাশাপাশি স্থানীয় থানায় একটি এফআইআর রুজু করে তদন্তে নেমেছে পুলিশ।

বোলা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ জানিয়েছেন পঞ্চায়েতের তরফে রাস্তার নামকরণ করা হয়নি। একই দাবি, স্থানীয় বিজেপি বিধায়ক সুনীল কুমারের। তিনি বলেন, ‘‘রাতের অন্ধকারে কে বা কারা রাস্তার ধারে ওই কংক্রিটের ফলক বসিয়ে দিয়ে গিয়েছে।’’ বোলা গ্রাম পঞ্চায়েতের উন্নয়ন আধিকারিক রাজেন্দ্র কুমার বলেছেন, ‘‘পঞ্চায়েতের বৈঠকে গডসের নামে রাস্তার নামকরণ নিয়ে কোনও আলোচনাই হয়নি।’’

প্রসঙ্গত, হিন্দুত্ববাদী শিবিরের তরফে সাম্প্রতিক কালে একাধিক বার গডসে বন্দনার অভিযোগ উঠেছে। গত বছর গাঁধী জয়ন্তীতে টুইটারে রাজনৈতিক আলোচনায় সব থেকে চর্চিত বিষয় হয়ে উঠেছিল ‘নাথুরাম গডসে জিন্দাবাদ’। গাঁধীর জন্মদিনে গডসের জয়ধ্বনি দেওয়ায় টুইটারে ‘#নাথুরাম গডসে জিন্দাবাদ’ ট্রেন্ড করেছিল। উত্তরাখণ্ড ও ছত্তীসগঢ়ে ধর্মসংসদে প্রকাশ্যে গাঁধীকে কটু কথা বলে ধর্মগুরু কালীচরণ মহারাজ, বলেছিলেন ‘‘গাঁধীকে হত্যা করে প্রকৃত দেশপ্রেমের কাজ করেছেন নাথুরাম গডসে!’’ বছর কয়েক আগে হিন্দু মহাসভার তরফে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি পাঠিয়ে মেরঠ শহরের নাম বদলে ‘পণ্ডিত নাথুরাম গডসে নগর’ করার দাবি তোলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE