×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

জলকামান রুখে কৃষক আন্দোলনের মুখ নবদীপ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৯ নভেম্বর ২০২০ ০২:০৭
ভাইরাল এই ভিডিয়োই।

ভাইরাল এই ভিডিয়োই।

মিছিল নিয়ে দিল্লি পৌঁছতে চান তাঁরা। কিন্তু রাস্তা জুড়ে পুলিশের ব্যারিকেড। জলকামান থেকে তোড়ে চলছে জলবর্ষণ। এগোতে পারছে না কৃষদের ট্রাক বা ট্রাক্টর। বছর ছাব্বিশের যুবক নবদীপ সিংহ মানতে পারেননি। থেমে যেতে রাজিও হননি। ট্রাক থেকে লাফিয়ে গিয়ে চড়ে বসেন পুলিশের জলকামানের মাথায়। বন্ধ করেন জলের পাইপ। সেই ফাঁকে এগিয়ে যায় কৃষকদের ট্রাক মিছিল। ভেঙে যায় ব্যারিকেড। খুলে যায় পুলিশের অবরোধ।

হরিয়ানার অম্বালার ৪৪ নম্বর জাতীয় সড়কে গত ২৫ নভেম্বরের এই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। প্রতিবাদের মুখ হয়ে উঠেছেন নবদীপ। তাঁর বক্তব্য, কাউকে আঘাত করার উদ্দেশ্য নিয়ে কিছু করেননি তিনি। স্রেফ নিজেদের অধিকার ছিনিয়ে নিতে শান্তিপূর্ণ প্রতিবাদের পথে হাঁটছেন। মোদী সরকারের তিন কৃষি আইন প্রত্যাহার চান তাঁরা।

হরিয়ানা পুলিশ অবশ্য নবদীপের বিরুদ্ধে গুরুতর সব অভিযোগ এনেছে। খুনের চেষ্টা যার অন্যতম। এ ছাড়াও দাঙ্গা, অবৈধ জমায়েত, কর্তব্যরত সরকারি কর্মীর কাজে বাধা, অতিমারির বিধি ভঙ্গের মতো বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের হয়েছে নবদীপের বিরুদ্ধে। তাঁর বাবা জয়সিংহ জলবেরাও ছাড় পাননি প্রশাসনের রোষ থেকে। ২০১৫ সালে কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পরেই বাবার সঙ্গে চাষের কাজে যোগ দেন নবদীপ। তাঁর বাবাও কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত।

Advertisement

এ দিকে খুনের চেষ্টার অভিযোগ দায়ের হয়েছে ভারতীয় কিসান ইউনিয়নের (বিকেইউ) সভাপতি গুরনাম সিংহ চদুনীর বিরুদ্ধেও। এফআইআরে বলা হয়েছে, ডিএসপি রাম কুমারের নেতৃত্বে পুলিশ বাহিনী বিকেইউ-প্রধান গুরনামকে এগোতে বারণ করলেও, তিনি তা শোনেননি। উল্টে ট্রাক্টর নিয়ে এগিয়েছেন। অপ্রতিরোধ্য ট্রাক্টরের মুখে পুলিশকর্মীদের জখম, এমনকি মৃত্যু হওয়ারও সম্ভাবনা ছিল।

Advertisement