Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

NCB at Mannat: মন্নতে এনসিবি-র ‘তল্লাশি’র ধাক্কায় ঢাকা পড়তে বসেছিল দেশ জুড়ে ১০০ কোটি টিকার প্রচার

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২২ অক্টোবর ২০২১ ০৬:২৪
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুম্বইয়ের শাহরুখ খানের বাংলোর দরজায় কড়া নাড়ল নার্কোটিক্স কন্ট্রোল বুরো। ‘গেল, গেল’ রব উঠল দিল্লিতে, মোদী সরকারের অন্দরমহলে।

শুক্রবার বেলা সাড়ে ১২টা।

ঘণ্টা দুয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গায়ে আলগোছে শাল ঝুলিয়ে রাম মনোহর লোহিয়া হাসপাতালে ঘুরে এসেছেন। কোভিডের টিকাকরণের সেঞ্চুরি হয়ে গিয়েছে। বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী মন্ত্রিসভার বৈঠকে বসেছেন। সেখানে সবাই তাঁকে অভিনন্দন জানিয়েছেন। গোটা দেশে প্রচার চলছে। টিভির পর্দায় যাতে আর কোনও খবর ভেসে না ওঠে, সারা দিন যাতে শুধুমাত্র ‘১০০ কোটি ডোজ় টিকাকরণের মাইলফলক’ নিয়েই চর্চা চলে, গোটা সরকার তার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

Advertisement

এরই মধ্যে গোল বাধাল এনসিবি। শাহরুখ খানের বাংলোয় যখন নার্কোটিক্সের অফিসাররা কড়া নাড়ছেন, সঙ্গে একগুচ্ছ বৈদ্যুতিন সংবাদমাধ্যমের ক্যামেরা। মুহূর্তে টেলিভিশনের পর্দা থেকে টিকাকরণের সেঞ্চুরির খবর উধাও। নরেন্দ্র মোদীর বদলে পর্দা জুড়ে শুধুই শাহরুখ-আরিয়ান আর মুম্বইয়ের ‘মন্নত’। সেখানে না কি ‘তল্লাশি’ শুরু হয়েছে।

কেন্দ্রীয় সরকারের এক মন্ত্রী দাঁত কিড়মিড় করে উঠলেন। “আর দিন পেল না শাহরুখের বাড়ি তল্লাশি করার?” সরকারি প্রচারের দায়িত্বের থাকা এক উচ্চ পদস্থ আমলার মাথায় হাত। “আমাদের সব প্রস্তুতি যে জলে গেল। আর তো কোনও খবর চলবে না। এখন শুধুই মন্নতে নারকোটিক্সের হানা দেখানো হবে!” কেন্দ্রের আর এক মন্ত্রী ভুরু কুঁচকে প্রশ্ন করলেন, “এই নার্কোটিক্স কন্ট্রোলের সমীর ওয়াংখেড়ে লোকটি কি আরিয়ান খানকে গ্রেফতার করে নিজেকে হিরো ভাবছে? প্রচারলোভী হয়ে পড়েছে? শাহরুখ খানের বাংলোয় হানা দিয়েছে, তা-ও আজকের দিনে! যখন প্রধানমন্ত্রীর মুখেই শুধু প্রচারের আলো থাকার কথা।” ১০০ কোটি টিকার প্রচারে জল ঢেলে দিল কি না ১০০ মিলিগ্রাম ড্রাগের তদন্ত!



রাগের কারণ ছিল বইকি! বৃহস্পতিবার রাত থেকেই দিল্লিতে সাজো সাজো রব উঠেছিল। শুক্রবার সকালে টিকাকরণের সেঞ্চুরি হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম মনোহর লোহিয়া হাসপাতালে যাবেন। তার পরে সারা দিন ১০০ কোটি ডোজ় টিকা দেওয়ার ঢাক বাজিয়ে প্রচার হবে। সেঞ্চুরির আগেই শাহি দিল্লির সমস্ত রাস্তায় সেঞ্চুরি উদ্‌যাপনের হোর্ডিং পড়ে গিয়েছিল। রেল স্টেশনে ঘোষণা হবে। রাতে আলোয় সাজবে দিল্লির কুতুব মিনার থেকে হায়দরাবাদের চারমিনার। ঘণ্টা খানেক তোলপাড়ের পরে অবশেষে স্বস্তি। মুম্বই থেকে খবর এল, এনসিবি শাহরুখের বাংলোয় তল্লাশি করছে না। শুধু কিছু কাগজপত্রে সই করিয়ে তারা বিদায় নিচ্ছে। এত ক্ষণ টেনশনে থাকা সরকারি প্রচার দফতরের কর্তারা সোফায় গা এলিয়ে বসলেন। বাঁচা গেল! মন্ত্রিসভার বৈঠকের শেষে তথ্য-সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিংহ ঠাকুর হাসি মুখে বললেন, ‘‘টিকা নিয়ে আতঙ্ক, বিভ্রান্তি তৈরির চেষ্টা হয়েছিল। তার পরেও এত কোটি কোটি মানুষ টিকা নিয়েছেন, আমাদের স্বাস্থ্যকর্মীরা কোটি কোটি মানুষকে টিকা নিয়েছেন। এটা প্রধানমন্ত্রীর উপরে আস্থারই প্রমাণ। তাই শুধু মন্ত্রিসভা নয়, গোটা দেশই আজ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাচ্ছে।’’

সরকারি কর্তারা মনে মনে এনসিবি-কেও অভিনন্দন জানালেন। সেঞ্চুরির দিনে শাহরুখের বাড়িতে তল্লাশি না-চালানোর জন্য!

আরও পড়ুন

Advertisement