×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

সাইরাসের আবেদন নাকচ, টাটা থেকে অপসারণ বেআইনি নয়

সংবাদ সংস্থা
মুম্বই ০৯ জুলাই ২০১৮ ১৫:১৮
সাইরাস মিস্ত্রি। ফাইল চিত্র।

সাইরাস মিস্ত্রি। ফাইল চিত্র।

টাটা গোষ্ঠীতে কোনওরকম ‘মিসম্যানেজমেন্ট’ নেই। বেআইনিভাবে অপসারণ করা হয় নি সাইরাস মিস্ত্রিকে। টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাসের অভিযোগ নাকচ করে এমনটাই জানাল ‘ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল’ (এনসিএলটি)।

টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদ থেকে সাইরাসকে বেআইনিভাবে অপসারণ করা হয়েছে, এমনটাই অভিযোগ এনেছিলেন তিনি। সেই অভিযোগ নাকচ করে সোমবার এনসিএলটি-র মুম্বই প্রধান বেঞ্চের বি এস ভি প্রকাশ কুমার এবং ভি নাল্লাসেনাপতি বলেন, বিশ্বাসযোগ্যতা হারানোর ফলেই সাইরাসকে সরিয়ে দেওয়া হয়েছিল।

২০১৬ সালের ২৪ অক্টোবর সাইরাসকে অপসারিত করা হয়। টাটা গোষ্ঠীর ছ’টি সংস্থা থেকে ইস্তফা দেন সাইরাস। কিন্তু এনসিএলটি-তে তিনি মামলা করেন টাটা সন্সের বিরুদ্ধে। বোর্ডের ট্রাস্টি এবং গোষ্ঠীর কম সংখ্যক শেয়ারহোল্ডারদের বিরুদ্ধে ‘কণ্ঠরোধ’-এর অভিযোগ এনেছেন। কিন্তু এনসিএলটি-র বেঞ্চ জানায়, সাইরাস মিস্ত্রি টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদের মর্যাদা রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।

Advertisement

আরও খবর: নাবালিকাকে ধর্ষণের চেষ্টা স্বামীর, পুলিশে খবর দিলেন স্ত্রী

টাটা গোষ্ঠীর পাল্টা অভিযোগ, সংস্থার একাধিক গোপন তথ্য বাইরে ফাঁস করেছেন সাইরাস। শেয়ারহোল্ডাররা ক্ষতিগ্রস্ত হয়েছেন। সংস্থার দুর্নাম করেছেন সাইরাস। সংবাদমাধ্যমকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার অভিযোগও আনা হয়েছে সাইরাসের বিরুদ্ধে।

আদালতের রায় গিয়েছে টাটার পক্ষেই। সোমবার এনসিএলটির রায়দানের পরই টাটা সন্সের শেয়ারের দাম বাড়তে শুরু করে। টাটা স্টিল, টাটা মোটরস-সহ আরও বেশ কয়েকটি টাটা গোষ্ঠীর সংস্থার শেয়ারের দাম বাড়তে শুরু করে।

আরও পড়ুন: সাতসকালে জেলের ভিতরে খুন উত্তরপ্রদেশের গ্যাংস্টার মুন্না বজরঙ্গি​

কংগ্রেসের পথ খোলা রেখেই বিজেপি-র সঙ্গে দর কষাকষি নীতীশের

Advertisement