Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ইভিএম কারচুপির কৌশল ‘ফাঁস’ হতেই গোপীনাথ মুন্ডের মৃত্যুর তদন্ত দাবি করলেন ভাইপো

সংবাদ সংস্থা
মুম্বই ২২ জানুয়ারি ২০১৯ ১২:১০
এনিসিপি নেতা ধনঞ্জয় মুন্ডে। ফাইল চিত্র।

এনিসিপি নেতা ধনঞ্জয় মুন্ডে। ফাইল চিত্র।

তাঁর কাকা গোপীনাথ মুন্ডেকে পরিকল্পিত ভাবে খুনই করা হয়েছিল। এই মৃত্যুর তদন্ত হওয়া উচিত। আর সেই তদন্ত যেন ‘র’ বা সুপ্রিম কোর্ট করে। লন্ডনে সাইবার বিশেষজ্ঞ সইদ সুজার চাঞ্চল্যকর তথ্য সামনে আসার পরই এমনই দাবি করেন গোপীনাথ মুন্ডের ভাইপো তথা এনসিপি নেতা ধনঞ্জয় মুন্ডে। তিনি টুইট করেন, ‘এক জন সাইবার বিশেষজ্ঞ চাঞ্চল্যকর দাবি করছেন যে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গোপীনাথ মুন্ডেকে খুন করা হয়েছে। এই দাবিকে গুরুত্ব সহকারে দেখা উচিত। এবং যে হেতু এটা একজন জননেতার মৃত্যুর ঘটনা, তাই দ্রুত এর তদন্তভার নেওয়া উচিত র বা সুপ্রিম কোর্টের।’

ধনঞ্জয় আরও বলেন, “যাঁরা গোপীনাথ মুন্ডেকে ভালবাসতেন, কাকার মৃত্যু নিয়ে তাঁদের মধ্যে একটা সন্দেহ রয়েই গিয়েছে। ওটা কি আদৌ কোনও দুর্ঘটনা ছিল নাকি ষড়যন্ত্র, তাঁরা এই প্রশ্ন তুলেছেন বার বার।” সইদ সুজার ওই দাবির পর কাকার মৃত্যু নিয়ে সন্দেহটা আরও দৃঢ় হল বলেই জানান ধনঞ্জয়। তিনি আরও বলেন, “ইভিএম হ্যাকের দাবি যদি সত্যি হয়, তা হলে সেটা গণতন্ত্রের পক্ষে বড় বিপজ্জনক আভাস!”

২০১৪-য় লোকসভা নির্বাচনে বিজেপি জেতার কয়েক সপ্তাহের মধ্যেই নয়াদিল্লিতে একটি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল বিজেপি নেতা গোপীনাথ মুন্ডের। সেটা নিছক দুর্ঘটনা ছিল নাকি পরিকল্পিত খুন তা নিয়ে তদন্তও হয়েছিল। তদন্ত করেছিল সিবিআই। তবে তারা জানিয়ে দিয়েছিল, দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছে বিজেপি নেতা গোপীনাথ মুন্ডের।

Advertisement

আরও পড়ুন: ইভিএম কারচুপি জেনে যাওয়াতেই খুন গোপীনাথ, গৌরী? লন্ডনে চাঞ্চল্যকর দাবি মার্কিন বিশেষজ্ঞের

আরও পড়ুন: ‘সঙ্গে থাকুন, ভাল থাকুন’, এ বার মমতার চিঠি যাবে বাড়ি বাড়ি

কিন্তু সোমবার এক সাক্ষাত্কারে ২০১৪-র লোকসভা নির্বাচন এবং গোপীনাথ মুন্ডের মৃত্যু নিয়ে এক চাঞ্চল্যকর দাবি করেন সাইবার বিশেষজ্ঞ সইদ সুজা। আর তার পর থেকেই ফের প্রশ্নটা মাথাচাড়া দিতে শুরু করেছে তা হলে কি সত্যিই গোপীনাথকে খুন করা হয়েছিল? সুজা সাক্ষাত্কারে দাবি করেন, ২০১৪-র লোকসভা নির্বাচনে ইভিএম হ্যাক হয়েছিল। আর সে কথা জানতে পেরেছিলেন বিজেপি নেতা গোপীনাথ মুন্ডে। তথ্য ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কাতেই নাকি তাঁকে দুনিয়া থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। সুজা আরও দাবি করেন, মুন্ডেকে যে হত্যা করা হয়েছে সেটা জানার পরই এফআইআর দায়ের করার পরিকল্পনা করছিলেন ঘটনার তদন্তকারী এনআইএ অফিসার তানজিল আহমেদ। কিন্তু তিনি আত্মহত্যা করেন।

সাংবাদিক গৌরী লঙ্কেশও হ্যাকিংয়ের বিষয়টি জানতে পেরেছিলেন। আর সে কারণে তাঁকেও খুন করা হয়েছে বলে দাবি সুজার। তাঁর এই দাবিকে ঘিরেই বেশ সরগরম হয়ে উঠেছে রাজনীতির ময়দান। যদিও নির্বাচন কমিশন এবং বিজেপি সুজার এই দাবিকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে পাল্টা দাবি করেছে।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)



Tags:

আরও পড়ুন

Advertisement