Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Covid 19: বাংলা-সহ দেশের ১০ রাজ্যে করোনার নয়া প্রজাতির হানা! দাবি ইজরায়েলের বিজ্ঞানীর

আবার উদ্বেগ বাড়াচ্ছে করোনা। পশ্চিমবঙ্গ-সহ দেশের ১০টি রাজ্যে করোনাভাইরাসের নয়া রূপ বিএ.২.৭৫ ধরা পড়েছে। দাবি করেছেন ইজরায়েলের এক বিজ্ঞানী।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জুলাই ২০২২ ০৯:৩১
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

দেশে আবার করোনার বাড়বৃদ্ধিতে উদ্বেগ বেড়েছে। বিগত কয়েক দিন ধরে বিভিন্ন রাজ্যে দৈনিক সংক্রমণ যে ভাবে লাফ দিয়ে বাড়ছে, তাতে ঘুম উড়েছে স্বাস্থ্য মহলের। এই পরিস্থিতিতে চাঞ্চল্যকর দাবি করলেন ইজরায়েলের এক বিজ্ঞানী। পশ্চিমবঙ্গ-সহ দেশের ১০টি রাজ্যে করোনাভাইরাসের নয়া রূপ বিএ.২.৭৫ ধরা পড়েছে।

ইজরায়েলের শেবা মেডিক্যাল সেন্টারে সেন্ট্রাল ভাইরোলজি ল্যাবরেটরিতে কর্মরত শে ফ্লেইশন টুইটারে লিখেছেন, ‘সাতটি দেশ ও ভারতের ১০টি রাজ্যে ৮৫টি সিকোয়েন্স পাওয়া গিয়েছে। তবে ভারতের বাইরে নয়া প্রজাতিতে সংক্রমণের খবর মেলেনি।’

এই প্রসঙ্গে ওই বিজ্ঞানী আরও জানিয়েছেন, চলতি বছরের ২ জুলাই করোনার এই নয়া রূপে মহারাষ্ট্রে সংক্রমিত হয়েছেন ২৭ জন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ১৩। দিল্লি, জম্মু, উত্তরপ্রদেশে এক জনের দেহে কোভিডের এই নয়া রূপের হদিস পাওয়া গিয়েছে। হরিয়ানায় সংক্রমিত হয়েছেন ছ’জন। হিমাচল প্রদেশে এই সংখ্যাটা তিন। কর্নাটকে ১০ জন, মধ্যপ্রদেশে পাঁচ জন ও তেলঙ্গানায় দু’জনের দেহে করোনার এই নয়া প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। সব মিলিয়ে দেশে মোট ৬৯ জন সংক্রমিত হয়েছেন।

Advertisement

তবে কি করোনার এই নয়া রূপ নতুন করে দাপট দেখাবে? এই প্রসঙ্গে ইজরায়েলের ওই বিজ্ঞানী জানিয়েছেন, এত শীঘ্র এ ব্যাপারে বলা যাবে না। তবে এই প্রজাতিকে ঘিরে উদ্বেগ রয়েইছে। জিনোমিক ডেটা প্ল্যাটফর্ম ‘নেক্সটস্ট্রেনে’র দাবি, ভারত ছাড়াও আরও সাতটি দেশে এই নয়া প্রজাতির হদিস পাওয়া গিয়েছে।

এই প্রসঙ্গে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) শীর্ষ বিজ্ঞানী সমীরণ পণ্ডা বলেছেন, ‘‘ভাইরাস যে হেতু রয়েছে, ফলে নতুন প্রজাতির সংক্রমণ ঘটবেই। ভাইরাসের রূপ বদল হতই থাকে। এতে অস্বাভাবিকতা কিছু নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement