Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid norm: দু’টি শর্ত মানলে আর নিভৃতবাস নয়, বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নির্দেশিকা কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ অক্টোবর ২০২১ ১০:৩২
বিমানযাত্রার অন্তত ১৫ দিন আগে হু অনুমোদিত দু’টি টিকা নিতে হবে।

বিমানযাত্রার অন্তত ১৫ দিন আগে হু অনুমোদিত দু’টি টিকা নিতে হবে।
ফাইল চিত্র।

কয়েকটি শর্ত মানলে বিদেশ থেকে ভারতে আসা যাত্রীদের আর নিভৃতবাসে থাকতে হবে না। বিমানবন্দরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখালে তাঁদের বিমানবন্দর থেকেই মুক্তি দেওয়া হবে। বুধবার করোনা সংক্রান্ত নতুন একটি নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্র। জানিয়েছে, আগামী সোমবার থেকে আন্তর্জাতিক যাত্রীদের জন্য নতুন নিয়ম কার্যকর হবে।

তবে এই সুবিধা সব দেশের যাত্রীরা পাবেন না। ভারতের সঙ্গে যে দেশগুলির টিকা সংক্রান্ত পারষ্পরিক বোঝাপড়া হয়েছে, একমাত্র সেই সব দেশ থেকে আসা যাত্রীরাই শর্ত সাপেক্ষে নিভৃতবাস এড়াতে পারবেন। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) অনুমোদিত টিকাকে মান্যতা দেওয়ার বিষয়ে ১১টি দেশের সঙ্গে ভারতের চুক্তি হয়েছে। এই ১১টি দেশের তালিকায় রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেপাল, বেলারুস, লেবানন, আর্মেনিয়া, ইউক্রেন, বেলজিয়াম, হাঙ্গেরি এবং সার্বিয়া। এই দেশগুলির যাত্রীরা দু’টি শর্ত মানলে বিমানবন্দর থেকেই মুক্তি পাবেন।

প্রথম শর্ত হল, এই যাত্রীদের বিমানযাত্রার অন্তত ১৫ দিন আগে হু অনুমোদিত দু’টি টিকা নিতে হবে। দ্বিতীয় শর্ত হল, বিমানবন্দরে করোনার আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। এই দু’টি শর্ত মানলে তবেই যাত্রীরা বিমানবন্দর থেকে নিজের গন্তব্যে যেতে পারবেন। যদিও পরবর্তী ১৪ দিন নিজেদের শারীরিক অবস্থার দিকে নজর রাখতে হবে তাঁদের।

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত নির্দেশিকায় আন্তর্জাতিক যাত্রীদের জন্য সমস্ত নিয়ম পুঙ্খানুপুঙ্খ বলে দেওয়া হয়েছে। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ২৫ অক্টোবর থেকে কার্যকর হবে নতুন নিয়ম। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নিয়মই জারি থাকবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement