Advertisement
০৫ মে ২০২৪
Nitish Kumar

‘বিহার দেখেছে, এ বার দেখবে দেশ’, পোস্টারে ছয়লাপ পটনা! ২০২৪-এ নয়া সমীকরণের ইঙ্গিত নীতীশের

সোমবারই তিন দিনের সফরে দিল্লি যাচ্ছেন নীতীশ কুমার। সেখানে বিরোধী দলগুলির নেতাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। দেশের স্বার্থে পারস্পরিক ভেদ ভুলে হাত মেলানোর বার্তা দিয়েছেন নীতীশ।

অনেকে মনে করছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাৎপর্যপূর্ণ ভূমিকা নেবেন নীতীশ কুমার।

অনেকে মনে করছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাৎপর্যপূর্ণ ভূমিকা নেবেন নীতীশ কুমার। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১২:৪০
Share: Save:

নীতীশ কুমারের বিশাল একটা ছবি। সঙ্গে দু’লাইনের ছড়া— গত কয়েক দিন ধরে এমনই বড় বড় হোর্ডিংয়ে ছেয়ে গিয়েছে বিহারের রাজধানী। তাতে লেখা রয়েছে, ‘বিহারে দেখা গিয়েছে, এ বার গোটা দেশ দেখবে।’ পটনার পথেঘাটে এই সমস্ত হোর্ডিং দেখে অনেকেই মনে করছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাৎপর্যপূর্ণ ভূমিকা নেবেন নীতীশ কুমার।

মাসখানেক আগে বিহারের রাজনীতিতে বড় রদবদল ঘটে গিয়েছে। বিজেপির সঙ্গে জোট ভেঙে আরজেডির হাত ধরে নতুন করে সরকার গঠন করেছেন নীতীশ। তার পর থেকেই বিজেপির বিরুদ্ধে ক্রমাগত তোপ দেগে চলেছেন তিনি। দাবি করছেন, আগামী লোকসভা ভোটে গেরুয়া শিবিরকে বড়সড় ধাক্কা দিতে তৈরি তাঁর দল। বিজেপি-বিরোধী সমস্ত দলকে একজোট করে লড়াইয়ের বার্তাও দিচ্ছেন নীতীশ।

বিহারে জনতা দল ইউনাইটেডের দু’দিনের বৈঠকে রবিবারও নীতীশের সমর্থনে স্লোগান শোনা গিয়েছে। নীতীশ অবশ্য সে সব স্লোগান থামিয়ে দিয়ে বলে ওঠেন, ‘‘আমার এক মাত্র লক্ষ্য হল, সমস্ত বিজেপি-বিরোধী দলগুলিকে একজোট করা। তারা যদি সকলে একজোট হয়, সহজেই বিজেপিকে হারিয়ে দেওয়া যাবে। আমি সেই চেষ্টাই করছি। এটাই এখন সবচেয়ে বেশি দরকার। অনেক দল থেকে আমার কাছে এই অনুরোধ করা হয়েছে।’’

সোমবারই তিন দিনের দিল্লি সফরে যাচ্ছেন নীতীশ কুমার। সেখানে বিরোধী দলগুলির নেতাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। নীতীশ বলছেন, ‘‘আমি হয়তো সনিয়া গাঁধীর সঙ্গে দেখা করতে পারব না, কারণ তিনি এখন দেশের বাইরে আছেন।’’ একই সঙ্গে দেশের স্বার্থে বিজেপিকে সরাতে পারস্পরিক ভেদাভেদ ভুলে হাত মেলানোর বার্তাও দিয়েছেন তিনি।

নীতীশ কুমারের দলকে পাল্টা দিয়েছে গেরুয়া শিবিরও। রাজ্যসভার সাংসদ তথা নীতীশের প্রাক্তন সহকারী সুশীলকুমার মোদী বলেছেন, ‘‘ওঁকে দিবাস্বপ্ন দেখতে কেউ বাধা দিতে পারবে না। তবে একটা জিনিস খুব স্পষ্ট। বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে ওঁর মেয়াদ খুব শীঘ্রই শেষ হতে চলেছে।’’

জেডিইউয়ের পাল্টা বক্তব্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় যখন তারা বিজেপির সঙ্গে ছিল, তখন বিহারে ৪০টি লোকসভা আসনের মধ্যে ৩৯টি জিতেছিল এনডিএ জোট। কিন্তু এখন তারা মহাগঠবন্ধনের সঙ্গে রয়েছে। তা ছাড়াও সাতটি রাজনৈতিক দলের সমর্থন রয়েছে তাদের কাছে। তাই এ বার প্রায় ৭০ শতাংশ ভোট তাদের পক্ষেই রয়েছে। মহাগঠবন্ধনই তাই এ বার ৪০টি আসন জিতে নেবে।

রাজনৈতিক বিশেষজ্ঞরা অবশ্য মনে করছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে ধাক্কা দিতে নীতীশ কুমারকে সব বিরোধী দলকে এক ছাতার তলায় আনতে হবে। সেই কাজটা খুব একটা সহজ হবে না। তবে রাজনীতির আঙিনা বরাবরই সম্ভাবনাময়। তাই দু’বছর পর কী হবে, তা সময় বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar Bihar Politics RJD BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE