Advertisement
১৬ জুলাই ২০২৪
National Human Rights Commission

লক্ষ্য বিধবাদের সুরক্ষা ও আর্থিক স্বনির্ভরতা, নতুন নির্দেশ জারি করল জাতীয় মানবাধিকার কমিশন

জাতীয় মানবাধিকার কমিশনের তরফে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য ১০টি মূল ক্ষেত্রের উপর দৃষ্টি নিবদ্ধ করতে বলা হয়েছে কেন্দ্র এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনগুলিকে।

জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)।

জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২২:৫১
Share: Save:

বিধবাদের মানবাধিকার সুরক্ষা এবং আর্থিক স্বনির্ভরতা নিশ্চিত করার বিষয়ে বুধবার একটি নির্দেশিকা জারি করল জাতীয় মানবাধিকার কমিশন। ওই নির্দেশিকা কেন্দ্র এবং বিভিন্ন রাজ্যের সরকারের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনকে পাঠানো হয়েছে।

জাতীয় মানবাধিকার কমিশনের তরফে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য ১০টি মূল ক্ষেত্রের উপর দৃষ্টি নিবদ্ধ করতে বলা হয়েছে কেন্দ্র এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনগুলিকে। নির্দেশিকাগুলি কার্যকর করতে দ্রুত পদক্ষেপ করার কথাও বলা হয়েছে।

কেন্দ্রীয় মহিলা এবং শিশুকল্যাণ মন্ত্রক এবং বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সংশ্লিষ্ট দফতরগুলিকে বিধবাদের সরকারি আশ্রম এবং হোমগুলির বাসিন্দাদের সমস্ত তথ্য একত্রিত করার নির্দেশ দেওয়া হয়েছে। জেলাস্তরের প্রতিনিধিদল গঠন করে ওই হোম এবং আশ্রমগুলিতে যে বিধবারা আছেন তাঁদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের পরীক্ষার পাশাপাশি আর্থিক ভাবে স্বনির্ভর করে তোলার জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা বলা হয়েছে।

সরকারি কল্যাণ কর্মসূচিগুলির সুফল যাতে বিধবারা পান, সে জন্য পুরো ব্যবস্থাটিতে ‘এক জানালা নীতি’ রূপায়ণের কথা বলা হয়েছে। সেই সঙ্গে ওই নির্দেশিকায় বলা হয়েছে, বিধবারা বিশেষত সম্পত্তি পুনরুদ্ধারের ক্ষেত্রে যাতে প্রয়োজনীয় আইনি সহায়তা পান তা নিশ্চিত করতে হবে কেন্দ্র এবং রাজ্যগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Human Rights Commission NHRC Widow
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE