Advertisement
২৫ এপ্রিল ২০২৪
NIA

কোঝিকোড়ে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডে অভিযুক্ত ধরা পড়লেও তদন্ত এগোয়নি! দায়িত্ব পেল এনআইএ

এই অগ্নিকাণ্ডে তদন্তের বিশেষ অগ্রগতি হয়নি বলে সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছেন কোঝিকোড়ের প্রাক্তন পুলিশ সুপার জর্জ জোসেফ।

Representational picture of Kerala Train Fire

আলাপুঝা-কান্নুর এগজ়িকিউটিভ এক্সপ্রেসে অগ্নিকাণ্ডে মূল অভিযুক্তের বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা রুজু করেছে সিট। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৯:৩১
Share: Save:

কেরলের কোঝিকোড়ে চলন্ত ট্রেনে সহযাত্রীদের গায়ে পেট্রল ঢেলে আগুন লাগানোয় ঘটনায় শিশু-সহ ৩ জনের মৃত্যুর ঘটনার তদন্তভার পেল এনআইএ। এই মামলার তদন্তে নেমেছিল কেরল পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট)। তাদের সহায়তা করছিলেন এনআইএ আধিকারিকেরা। তবে মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে এই সংস্থার হাতে তদন্তভার সঁপে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

পুলিশ সূত্রে খবর, ২ এপ্রিল আলাপুঝা-কান্নুর এগজ়িকিউটিভ এক্সপ্রেসে অগ্নিকাণ্ডে মূল অভিযুক্ত শাহরুখ সইফিকে গ্রেফতার করা হয়েছে। অভিযোগ, কোঝিকোড় স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার কিছু ক্ষণের মধ্যেই সহযাত্রীদের গায়ে আগুন ধরিয়ে দেন সইফি। তাতে ৩ জনের মৃত্যুর পাশাপাশি সইফি-সহ ৯ জন আহত হন। ৫ এপ্রিল অভিযুক্তকে মহারাষ্ট্রের রত্নগিরি জেলা থেকে গ্রেফতার করা হয়। তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) রাষ্ট্রদ্রোহের ধারা যুক্ত করেছে সিট। তারা জানিয়েছিল, দিল্লির শাহিনবাগে বাবার সঙ্গে কাঠের কাজ করতেন ২৭ বছরের সইফি। তাঁর মোবাইলে বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েকের নানা বক্তৃতা পাওয়া গিয়েছে বলে দাবি সিটের।

সইফিকে গ্রেফতার করা হলেও তদন্তে বিশেষ অগ্রগতি হয়নি বলে সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছেন কোঝিকোড়ের প্রাক্তন পুলিশ সুপার জর্জ জোসেফ। তিনি বলেন, ‘‘এই মামলায় দু’সপ্তাহ ধরে পুলিশ হেফাজতে রয়েছেন সইফি। তা সত্ত্বেও এই কেসে অগ্রগতি করতে পারেনি সিট। কী উদ্দেশ্যে বা কোন ষড়যন্ত্র ছিল তাঁর, সে যুক্তিও দেখাতে পারেনি তারা।’’ তিনি আরও বলেন, ‘‘আমাদের কোনও ধারণাই ছিল না কী ভাবে এমন ঘটনা হল। এটা সত্যি যে রাজ্য পুলিশের কিছু সীমাবদ্ধতা রয়েছে। অন্য দিকে, কেন্দ্রীয় সংস্থাগুলির ক্ষমতা অনেক বেশি। আশা করি এনআইএ তদন্তে এই কেসটি একটি যুক্তিগ্রাহ্য জায়গায় পৌঁছবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA Kerala Train Fire Fire SIT Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE