Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

নির্ভয়া কাণ্ড: ইট-পাথরের বস্তা ঝুলিয়ে ফাঁসির মহড়া তিহাড়ে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ জানুয়ারি ২০২০ ১২:১১
একসঙ্গে ফাঁসি দেওয়া হবে চারজনকে। —ফাইল চিত্র।

একসঙ্গে ফাঁসি দেওয়া হবে চারজনকে। —ফাইল চিত্র।

নির্ভয়াকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির ফাঁসির মহড়া সারা হয়ে গেল দিল্লির তিহাড় জেলে। আগামী ২২ জানুয়ারি সকাল ৭টায় পবন গুপ্ত, অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা এবং মুকেশ সিংহকে ফাঁসিতে ঝোলানোর নির্দেশ দিয়েছে পাতিয়ালা হাউস কোর্ট। তার প্রস্তুতি হিসাবেই রবিবার তিহাড় জেলের ফাঁসির মহড়া সারা হয়। চার জনের ওজন অনুসারে ইঁট-পাথর ভর্তি বস্তা ঝুলিয়ে ফাঁসিকাঠ পরীক্ষা করে দেখে নেন জেল কর্তৃপক্ষ।

আগামী ২২ জানুয়ারি পৃথিবীর বৃহত্তম কারা জেল চত্বর তিহাড়ের ৩ নম্বর জেলে, যেখানে ওই চারজনকে ফাঁসিতে ঝোলানোর কথা, সেখানেই মহড়া সারা হয় বলে জানা গিয়েছে। এর আগে, ২০১৩ সালে সংসদ ভবন হামলায় দোষী সাব্যস্ত আফজল গুরুকেও এই ৩ নম্বর জেলেই ফাঁসিকাঠে ঝোলানো হয়েছিল। তবে এ বারে চারজনকে একসঙ্গে ফাঁসি দেওয়া হবে সেখানে, যা আগে কখনও ঘটেনি।

বিষয়টি নিয়ে ইতিমধ্যেই উত্তরপ্রদেশ কারা বিভাগের আধিকারিকদের সঙ্গে কথা হয়েছে তিহাড় জেল কর্তৃপক্ষের। মেরঠের পবন জল্লাদই নির্ভয়ার খুনিদের ফাঁসিতে ঝোলাবেন বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে। এর পাশাপাশি, আসামিদের মানসিক অবস্থা টের পেতে নিয়মিত তাদের সঙ্গেও কথাবার্তা চালাচ্ছেন তিহাড় জেল কর্তৃপক্ষ।

Advertisement

পাতিয়ালা হাউস কোর্টের রায় সংশোধনের আর্জি নিয়ে গত সপ্তাহেই সুপ্রিম কোর্টে কিউরেটিভ পিটিশন দায়ের করে অপরাধীদের মধ্যে দু’জন—বিনয় শর্মা এবং মুকেশ সিংহ। মঙ্গলবার তাদের আবেদনের শুনানি করবে শীর্ষ আদালত। তিহাড় সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে ২ এবং ৩ নম্বর জেলে রাখা হয়েছে ওই চার জনকে। আদালত সাজা সংশোধনের আর্জি খারিজ করে দিলে তাদের ৩ নম্বর জেলে সরিয়ে আনা হবে। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার আগে পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হবে তাদের।

আরও পড়ুন

Advertisement