Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nirmala Sitaraman

অনলাইনে আয়কর রিটার্ন জমা করার ওয়েবসাইটে খুঁত কেন? জানতে চান নির্মলা

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার এই ওয়েবসাইটটি রবিবার রাত পৌনে ন’টা নাগাদ চালু হয়। তাতে লগ ইন করা যাচ্ছে না বলে অভিযোগ করেন করদাতারা।

নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১৯:৫১
Share: Save:

চালু হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই থমকে গিয়েছে অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার ওয়েবসাইট। বিষয়টি নিয়ে মঙ্গলবার উষ্মা প্রকাশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সরকারের অনুরোধে ওয়েবসাইটটি বানিয়েছিল তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস। অর্থমন্ত্রী ইনফোসিসের প্রধান নন্দন নিলেকানির নাম করে টুইটারে লিখেছেন, তিনি আশা করেছিলেন, সংস্থাটি দেশের করদাতাদের হতাশ করবে না।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার এই ওয়েবসাইটটি রবিবার রাত পৌনে ন’টা নাগাদ চালু হয়। অল্প সময়ে এবং সহজে আয়কর রিটার্ন জমা দেওয়ার এই ওয়েবসাইটের জন্য করদাতারা দীর্ঘদিন ধরেই অপেক্ষা করেছিলেন। কিন্তু চালু হওয়ার পর বার বার চেষ্টা করেও ওয়েবসাইটে লগ-ইন করতে পারেননি তাঁরা। নির্মলা টুইটারে লিখেছেন, ‘গতকাল রাত পৌনে ন’টায় ই-ফাইলিং পোর্টাল ২.০ চালু হয়েছে। আর এরই মধ্যে ওই পোর্টাল নিয়ে অজস্র অভিযোগ এসেছে আমার কাছে।’

ইনফোসিস এবং তার প্রধান নন্দনের টুইটার অ্যাকাউন্ট ট্যাগ করে নির্মলা লিখেছেন, ‘করদাতাদের কর দেওয়ার প্রক্রিয়াকে সহজ বানানোই আমাদের অগ্রাধিকার হওয়া উচিত। আশা করব এ ব্যাপারে আমাদের করদাতাদের হতাশ করবেন না আপনারা।’

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার এই ওয়েবসাইটে রিটার্নের প্রক্রিয়া ৬৩ দিন থেকে ১ দিনে কমিয়ে আনার পরিকল্পনা করেছিল কেন্দ্র। একইসঙ্গে রিফান্ডের প্রক্রিয়াকেও দ্রুত করার লক্ষ্য ছিল। এ ব্যাপারে একটি আধুনিক পোর্টাল তৈরির বরাত ইনফোসিসকে ২০১৯ সালে দিয়েছিল কেন্দ্র।

প্রসঙ্গত এর আগে সরকারের জিএসটি নেটওয়ার্ক পোর্টালটিও তৈরি করেছিল ইনফোসিস। সেই ওয়েবসাইটেও বেশ কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা দেওয়ায় ২০১৭ সালে সমালোচনার মুখে পড়তে হয় এই তথ্য প্রযুক্তি সংস্থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE