×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

কর্নাটকের রাজ্যপালকে ‘অনুগত কুকুর’ বলে টুইট, বিতর্কে সঞ্জয়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ মে ২০১৮ ১১:০০
সঞ্জয় নিরুপম। ফাইল চিত্র।

সঞ্জয় নিরুপম। ফাইল চিত্র।

রাজনৈতিক আক্রমণের বদলে কুকথার ফুলঝুরি রাজনীতিকদের মধ্যে নতুন নয়। কিন্তু এ বার সেই বিতর্ককে অন্য পর্যায়ে নিয়ে গেলেন কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম। কর্নাটকের রাজ্যপাল বজুভাই বালাকে কুকুরের সঙ্গে তুলনা করে নতুন বিতর্ক তৈরি করলেন প্রাক্তন সাংসদ তথা প্রথম সারির কংগ্রেস নেতা।

কংগ্রেসের অভিযোগ, ঘোড়া কেনাবেচার সুয়োগ দেওয়ার জন্যেই বিজেপি নেতা ইয়েদুরাপ্পাকে ১৫ দিন সময় দিয়েছিলেন রাজ্যপাল বজুভাই ভালা। কিন্তু এ নিয়ে মন্তব্য করতে গিয়ে কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম যেন শালীনতার সমস্ত সীমা ভেঙে দিয়েছেন। শনিবার টুইটে তাঁর মন্তব্য, ‘‘বজুভাই বালাজী আনুগত্যের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছেন। এর পর হয়ত দেশের সমস্ত মানুষ তাঁদের কুকুরের নাম বজুভাই বালা রাখবেন। কারণ তাঁর চেয়ে অনুগত আর কেউ-ই হতেই পারে না।’’

Advertisement

নিরুপমের বক্তব্যে অস্বস্তিতে পড়ে গিয়েছে কংগ্রেসও। কর্নাটক কাণ্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও বিঁধতে ছাড়েননি কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। গত শনিবার সাংবাদিক সম্মেলনে তিনি প্রধানমন্ত্রীকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলে আখ্যা দিয়েছিলেন। তাঁর দাবি, ইয়েদুরাপ্পা ঘোড়া কেনাবেচায় নেমেছিলেন মোদীর সম্মতি ছিল বলেই।

আরও পড়ুন : মুখ পুড়িয়ে রণে ভঙ্গ বিজেপি-র, কর্নাটকে সরকার গড়ছে জেডি(এস)-কংগ্রেস

আরও পড়ুন: আপস করেও পুড়ল মুখ

যদিও তুলনা টানতে গিয়ে অনেকেই বলছেন, মোদীকে দুর্নীতিগ্রস্ত তকমা দেওয়ার পরেও শালীনতার সীমা ছাড়াননি রাহুল। আর সেখানেই ভুল করেছেন নিরুপম। কর্নাটকের রাজ্যপালকে কুকুরের সঙ্গে তুলনা করায় শুধু যে তিনি বিজেপির তোপের মুখে পড়েছেন, তা-ই নয়। বিজেপির অভিযোগ, কংগ্রেস সংবিধান মানে না বলেই তাদের কোনও নেতা সাংবিধানিক পদ সম্পর্কে কুরুচিকর মন্তব্য করতে করতে পারেন। এর পরেই কংগ্রেসের তরফ থেকে বলা হয়েছে, নিরুপমের মন্তব্যের সঙ্গে দল সহমত নয়। শেষ পর্যন্ত মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন সঞ্জয় নিরুপম। টুইটার থেকে তিনি মন্তব্য প্রত্যাহার করে নিয়েছেন।

Advertisement