Advertisement
১৪ জুলাই ২০২৪
Delhi University

বাধ্যতামূলক হাজিরা, পরা যাবে না কালো পোশাক, মোদীর অনুষ্ঠানের জন্য পড়ুয়াদের নির্দেশ দিল্লিতে

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, পড়ুয়ারা শুক্রবার কোনও কালো পোশাক পরতে পারবেন না। এ-ও জানানো হয় যে, পড়ুয়ারা অনুষ্ঠানে উপস্থিত থাকলে তাঁদের পাঁচ দিনের উপস্থিতি দিয়ে দেওয়া হবে।

No black dresses mandatory attendance Delhi University guidelines for PM Narendra Modi’s visit

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১০:৩০
Share: Save:

দিল্লি বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী অনুষ্ঠানে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানে পড়ুয়াদের উপস্থিত থাকার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল বিশ্ববিদ্যালয়টির অধীনস্থ বেশ কয়েকটি কলেজ। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তাঁরা পড়ুয়াদের উপস্থিত থাকার ‘আর্জি’ জানিয়েছেন মাত্র। কোনও ‘নির্দেশ’ দেননি। প্রায় একই বক্তব্য কলেজগুলিরও।

শুক্রবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে শতবর্ষের সমাপ্তিসূচক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মোদী। প্রধানমন্ত্রী বক্তৃতা দেওয়ার সময় তা সরাসরি সম্প্রচার করা হবে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে। সেই সময় সমস্ত পড়ুয়া, শিক্ষক এবং শিক্ষাকর্মীদের উপস্থিতি বাধ্যতামূলক বলে জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে হিন্দু কলেজ, ভীমরাও অম্বেডকর কলেজ এবং জাকির হুসেন কলেজ। বুধবার প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, পড়ুয়ারা শুক্রবার কোনও কালো পোশাক পরতে পারবেন না। এমনকি ওই বিজ্ঞপ্তিতে এ-ও জানানো হয় যে, শুক্রবারের অনুষ্ঠানে পড়ুয়ারা উপস্থিত থাকলে, তাঁদের পাঁচ দিনের উপস্থিতি দিয়ে দেওয়া হবে।

যদিও এই সংক্রান্ত প্রশ্নের উত্তরে হিন্দু কলেজের অধ্যক্ষ অঞ্জু শ্রীবাস্তব সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, এমন কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। অবশ্য সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তিটি নকল, এমন কথাও বলতে চাননি তিনি। দিল্লির মিরান্ডা হাউস, রামজস কলেজ কর্তৃপক্ষও জানিয়েছেন, তাঁরা পড়ুয়াদের অনুষ্ঠানে উপস্থিত থাকার আর্জি জানিয়েছেন। কাউকে এই বিষয়ে জোরাজুরি করা হচ্ছে না বলে জানিয়েছেন তাঁরা। এই প্রসঙ্গে দিল্লি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিকাশ গুপ্ত জানিয়েছেন, পড়ুয়াদের ‘বাধ্যতামূলক উপস্থিতি’ নিয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও নির্দেশ দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

delhi university Narendra Modi Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE