Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Russia Ukraine War

Ukraine Crisis: কিভে আর কোনও ভারতীয় নেই, জানাল কেন্দ্র, পড়ুয়াদের উদ্ধারে অন্যত্র পাঠানো হচ্ছে ২৬টি বিমান

মঙ্গলবার দুই দেশের যুদ্ধের বলি হয়েছেন এক ভারতীয় পড়ুয়া। বাঙ্কারে আশ্রয় নেওয়া পড়ুয়ারা দেশে ফেরার জন্য আবেদন জানাচ্ছেন।

ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের জন্য কাজ করবে বায়ু সেনাও।

ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের জন্য কাজ করবে বায়ু সেনাও। ছবি- রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ০৮:৩১
Share: Save:

কিভে আরও কোনও ভারতীয় আটকে নেই। তাঁদের দেশে ফিরিয়ে আনতে আগামী তিন দিনে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলির বিভিন্ন বিমানবন্দরে উড়ে যাবে মোট ২৬টি উড়ান। মঙ্গলবার এমনটাই জানিয়েছে কেন্দ্র।

Advertisement

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কিভ-সহ একাধিক জায়গায় আটকে ছিলেন কয়েক হাজার ভারতীয়। তার মধ্যে মঙ্গলবার দুই দেশের যুদ্ধের বলি হয়েছেন এক ভারতীয় পড়ুয়া। বিভিন্ন বাঙ্কারে আশ্রয় নেওয়া পড়ুয়ারা দেশে ফেরার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন। এই প্রেক্ষিতে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীঙ্গলা জানালেন, প্রধানমন্ত্রী এ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। ইউক্রেনে আটকে থাকা প্রত্যেক ভারতীয়ের উদ্ধারে সর্বত চেষ্টা চালানো হচ্ছে। তিনি আরও বলেন, ‘‘রোমানিয়ার বুখারেস্ট, হাঙ্গেরির বুদাপেস্ট, পোল্যান্ড ও স্লোভাক প্রজাতন্ত্রের বিমানবন্দরগুলি দিয়ে এই উদ্ধারকাজ চলবে।’’

কেন্দ্রের দাবি, ইউক্রেনের রাজধানী কিভে আর কোনও ভারতীয় আটকে নেই। বিদেশ সচিব জানান, কিভে ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। রুশ সামরিক অভিযানের কারণে দূতাবাসের কর্মীদেরও অন্যত্র স্থানান্তরিত করা হয়েছে।

কেন্দ্র জানিয়েছে, ইউক্রেনে প্রায় ২০ হাজার পড়ুয়া ছিলেন। ইতিমধ্যে ১২ হাজার পড়ুয়া ইউক্রেন ছেড়েছেন। বাকিদের কেউ কেউ খারকিভ অঞ্চলে আটকে রয়েছেন। কেউ কেউ পূর্ব ইউক্রেন দিয়ে সীমান্ত পেরচ্ছেন। ওই অঞ্চলে যুদ্ধের আঁচ তেমন ভাবে পড়েনি। আটকে থাকা সমস্ত ভারতীয় নাগরিককে উদ্ধার করতে তিন দিন সময় লাগবে।

Advertisement

আটকে থাকা পড়ুয়াদের সঙ্গে যোগাযোগের জন্য একটি টুইটার হ্যান্ডল তৈরি করেছে সরকার। উদ্ধারকাজের গতি বাড়াতে ভারতীয় বিমান বাহিনীকেও কাজে লাগানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.