Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

ভোটমুখী রাজ্যে কোভিড টিকার শংসাপত্র থেকে বাদ পড়ল মোদির মুখ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ মার্চ ২০২১ ১৬:০৩


গ্রাফিক: সৌভিক দেবনাথ।

তৃণমূলের আপত্তি মেনে সরছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। করোনার টিকা নিলে এখন থেকে মোদীর ছবি দেওয়া শংসাপত্র দেওয়া হবে না টিকা গ্রহণকারীকে। কারণ তা করলে ভোটমুখী রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে নির্বাচনের আদর্শ আচরণ বিধি ভাঙা হবে বলে মনে করছে কমিশন। কমিশনের নির্দেশ মেনে তাই টিকার শংসাপত্র থেকে মোদীর ছবি সরানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। নতুন নির্দেশে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অসম, কেরালা এবং পুদুচেরিতে মোদীর ছবি দেওয়া করোনা টিকার শংসাপত্র দেওয়া হবে না।

গত সপ্তাহেই ওই শংসাপত্রে মোদীর ছবি এবং ছাপার অক্ষরে তাঁর দেওয়া বার্তা নিয়ে আপত্তি তুলেছিল তৃণমূল। পশ্চিমবঙ্গের শাসক দলের যুক্তি ছিল, ‘‘দিনের পর দিন করোনা মোকাবিলায় সামনে থেকে দাঁড়িয়ে যুদ্ধ করছেন যাঁরা, সেই চিকিৎসক, নার্স এবং অন্য চিকিৎসাকর্মীদের থেকে কৃতিত্ব একাই ছিনিয়ে নিচ্ছেন মোদী।’’ এ ব্যাপারে তৃণমূলের জাতীয় মুখপাত্র ও রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন চিঠি লিখেছিলেন নির্বাচন কমিশনকে। তাতে তিনি জানান, ‘‘টিকার শংসাপত্রে মোদী নিজের ছবি এবং বার্তা দিয়ে শুধু নিজের ক্ষমতা এবং পদের গুরুত্বই জাহির করেননি।

Advertisement

তার সঙ্গে যাঁরা এতদিন ধরে টিকা বানানোর কাজ করলেন, তাঁদের কৃতিত্বও নিজে নিয়ে নিয়েছেন।’’

তৃণমূলের এই চিঠির প্রেক্ষিতে গত ৬ মার্চে সরকারকে শংসাপত্র থেকে মোদীর ছবি সরানোর নির্দেশ দেয় কমিশন। জবাবে গত ৯ মার্চ কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ চিঠি দিয়ে জানান, চার রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে কমিশনের নির্দেশ মানার যাবতীয় পদক্ষেপ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন

Advertisement