×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

কার্ড নয়, ‘আধার’ নম্বর দিয়েই কেনাকাটা করুন

সংবাদ সংস্থা
০৮ মার্চ ২০১৭ ১৬:০২
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজন নেই। সঙ্গে স্মার্টফোন না রাখলেও হবে। শুধুমাত্র আধার নম্বরটা মনে রাখলেই হল। তা হলেই আপনি কেনাকাটা করতে পারবেন। এমনকী, এই লেনদেনের জন্য কোনও খরচও লাগবে না। ‘আধার পে’ নামে এমনই এক অ্যান্ড্রয়েড অ্যাপ আনল আইডিএফসি ব্যাঙ্ক।

ওই বেসরকারি ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, ক্রেতার কাছে নয়, দোকানির কাছে ‘আধার পে’ অ্যাপ থাকলেই করা যাবে কেনাকাটা। ক্রেতাকে শুধুমাত্র নিজের আধার নম্বরটা মনে রাখতে হবে। নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত বলেন, “এই অ্যাপের মাধ্যমে যে লেনদেন হবে তাতে মার্চেন্ট ডিসকাউন্ট রেট (এমডিআর) লাগবে না।” গ্রামে-গঞ্জের প্রত্যন্ত অঞ্চলের বহু মানুষজন এখনও ডেবিট বা ক্রেডিট কার্ডের ব্যবহারে স্বচ্ছন্দ নন। তাঁদের কাছে তো বটেই শহুরে মানুষদের মধ্যেও এটি জনপ্রিয় হবে বলে আশা ব্যাঙ্ক কর্তৃপক্ষের।

 

Advertisement

আরও পড়ুন

কেন দেরি হচ্ছে? যাত্রীদের মিথ্যে বললেন পাইলট!

• কী ভাবে কাজ করবে ‘আধার পে’?

বিক্রেতার স্মার্টফোনে এই অ্যাপ ডাউনলোড করে তা বায়োমেট্রিক বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সঙ্গে জুড়তে হবে। কেনাকাটার পর ক্রেতা ওই স্ক্যানারে তাঁর আধার নম্বর ও ব্যাঙ্কের নাম ভরে দাম চোকাতে পারবেন। ক্রেতার বায়োমেট্রিক ডেটা পাসওয়ার্ড হিসাবে কাজে লাগবে।


• ‘আধার পে’ কতটা সুরক্ষিত?

টাকাপয়সা লেনদেনে এই অ্যাপ যে সুরক্ষিত, এমনটাই দাবি ইউআইএডিএআই-এর সিইও অজয় পাণ্ডের। তিনি বলেন, “যে কোনও নগদহীন লেনদেনের মতোই এটি সুরক্ষিত। আমার ব্যক্তিগত মত, অন্য অনেক অ্যাপের থেকেও বরং এটি বেশি সুরক্ষিত।”


• কত জন মানুষ এতে উপকৃত হবে?

এখনও পর্যন্ত ১০০ কোটি মানুষ আধার নম্বর হাতে পেয়েছেন। এর মধ্যে ৪০ কোটি মানুষ তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে তা যুক্ত করিয়েছেন। বিক্রেতার কাছে এইঅ্যাপ থাকলে ওই ৪০ কোটিই এই সুবিধা পাবেন।

Advertisement