Advertisement
১৯ মে ২০২৪
Smriti Irani

সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্কে ন্যূনতম বয়ঃসীমা কমছে না, সিপিএমের প্রশ্নে জবাব কেন্দ্রের

সম্মতির ভিত্তিতে তৈরি যৌন সম্পর্কের ক্ষেত্রে ন্যূনতম বয়সসীমা ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা হবে কি? সিপিএম সাংসদ বিনয় বিশ্বমের একটি প্রশ্নের জবাবে স্মৃতি জানান, তার প্রশ্নই ওঠে না।

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১২:৪১
Share: Save:

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের প্রস্তাব ফেরাল কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি সংসদে জানিয়ে দিলেন, সম্মতির ভিত্তিতে তৈরি যৌন সম্পর্কে ন্যূনতম বয়ঃসীমা কমানোর কথা ভাবছে না কেন্দ্র। গত সপ্তাহেই প্রধান বিচারপতি পকসো আইনে সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্কের ক্ষেত্রে ন্যূনতম বয়ঃসীমা ১৮ থেকে ১৬ বছর করা যায় কি না, তা ভেবে দেখতে বলেছিলেন সংসদকে।

সিপিএমের সাংসদ বিনয় বিশ্বমের লিখিত প্রশ্নের জবাবে সংসদে এ কথা জানিয়ে দেন স্মৃতি। বিনয়ের প্রশ্ন ছিল, কেন্দ্রীয় সরকার কি এ ক্ষেত্রে ন্যূনতম বয়ঃসীমা ১৮ থেকে ১৬ বছর করার কথা ভাবছে? স্মৃতি উত্তর দেন, ‘‘প্রশ্নই ওঠে না।’’ তিনি জানান, ২০১২-এর পকসো আইনের উদ্দেশ্যই হল শিশুদের যৌন নির্যাতন থেকে বাঁচানো। সেখানে শিশুর সংজ্ঞাও স্পষ্ট বলা আছে। ১৮ বছরের কম বয়সি হলেই তাকে শিশু বলা হবে।

গত ১০ ডিসেম্বর প্রধান বিচারপতি চন্দ্রচূড় আইনসভাকে এ বিষয়ে তলিয়ে ভাবার আবেদন জানিয়েছিলেন। বলেছিলেন, ‘‘আপনারা অবগত আছেন যে, ১৮ বছরের অনূর্ধ্ব যে কারও সঙ্গে যৌনাচার পকসো আইনে অপরাধ হিসাবে গণ্য করা হয়। এ ক্ষেত্রে বিবেচনার মধ্যে আনা হয় না, যৌনাচারের ক্ষেত্রে সম্মতি ছিল কি না।’’ সে দিনের অনুষ্ঠানে হাজির ছিলেন স্মৃতিও। যদিও তাঁর সরকার এ বিষয়ে বয়ঃসীমা কমানোর ব্যাপারে যে চিন্তাভাবনা করছে না, তা স্পষ্ট করে দিলেন স্মৃতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Irani CPM CJI DY Chandrachud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE