Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Tamilnadu

নোবেলজয়ী এস্থার ডাফলো, এবং রঘুরাম রাজনদের নিয়ে অর্থনৈতিক উপদেষ্টা কমিটি তামিলনাড়ুতে

প্রথমেই রাজ্যের ঘাড়ে যে দেনা রয়েছে, সেই দেনা কী ভাবে সরিয়ে ফেলা যায়, সে দিকে মন দেওয়া হবে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৮:২১
Share: Save:

তামিলনাড়ুতে তৈরি হচ্ছে বিশেষ অর্থনৈতিক উপদেষ্টা কমিটি। সোমবার সে কথা ঘোষণা করলেন তামিলনাড়ুর রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত। সেই নবগঠিত কমিটিতে থাকতে চলেছেন নোবেলজয়ী এস্থার ডাফলো, প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজন, কেন্দ্রের প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মমণ্যম। দক্ষিণের রাজ্যে নবগঠিত সরকার প্রথম থেকেই অর্থনৈতিক যাত্রাপথ স্পষ্ট করতে চাইছে। সেই কারণেই এই কমিটি তৈরি করা হচ্ছে বলে জানানো হয়েছে। এই তিনজন ছাড়াও এই উপদেষ্টা কমিটিতে থাকছেন অর্থনীতিবিদ জাঁ দ্রেজ, প্রাক্তন কেন্দ্রীয় অর্থ সচিব এস নারায়ণ। রাজ্যপাল বলেছেন, ‘‘যাতে রাজ্যের বিভিন্ন স্তরের মানুষের কাছে অর্থনৈতিক উন্নয়নের সমস্ত সুবিধা পৌঁছে যায়। সেই লক্ষ্যে কাজ করবে এই কমিটি। এই কমিটির পরামর্শ মেনে কাজ করবে সরকার।’’

তিনি জানিয়েছেন, প্রথমেই রাজ্যের ঘাড়ে যে দেনা রয়েছে, সেই দেনা কী ভাবে সরিয়ে ফেলা যায়, সে দিকে মন দেওয়া হয়। এ ছাড়া রাজ্য সরকারের কোষাগারের পরিস্থিতি নিয়েও একটি শ্বেতপত্র প্রকাশ করা হবে জুলাই মাসে। রাজ্যের মানুষ যাতে অর্থনীতিক পরিস্থিতি নিয়ে স্পষ্ট একটা ধারণা পান, সেই জন্যই শ্বেতপত্র প্রকাশ করবে রাজ্য সরকার।

পাশাপাশি, সোমবার রাজ্যপাল ঘোষণা করেন কৃষিক্ষেত্রের জন্য আলাদা বার্ষিক বাজেট ঘোষণা করবে নতুন তামিলনাড়ু সরকার। কী ভাবে কৃষি উৎপাদন আরও বৃদ্ধি করা যায় এবং কৃষকদের অবস্থার উন্নতিসাধন সম্ভব হয়, সেই লক্ষ্যে কাজ করা হবে। পাশাপাশি, আলাদা করে মৎস্যজীবীদের জন্যও কাজ করবে নতুন সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamilnadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE