Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রান্নার গ্যাসে লাফ, ‘মোদীর উপহার’!

বাজেটে ভর্তুকির বহর গত বছরের তুলনায় ১৩ শতাংশের বেশি বেড়েছে। তার মধ্যে জ্বালানিতে ভর্তুকি বাবদ সরকারের খরচ বেড়েছে সব থেকে বেশি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০২ জানুয়ারি ২০২০ ০২:১০
Save
Something isn't right! Please refresh.
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

Popup Close

ভর্তুকির বহর কিছুতেই বাড়লে চলবে না। এই নীতিতে অটল থাকতে গিয়ে রান্নার গ্যাসের দাম ফের বাড়াতে হল মোদী সরকারকে। নতুন বছরের শুরুতেই ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম এক লাফে ১৯ টাকা বাড়ানো হয়েছে। কর যোগ করে কলকাতায় ১৪ কেজি সিলিন্ডারের দাম ৭২৫.৫০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৭৪৭ টাকা। এই নিয়ে গত পাঁচ মাসে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম প্রায় ১৪০ টাকা বাড়ল। রেল ভাড়ার সঙ্গে রান্নার গ্যাসের দাম বাড়ানোকে মোদী সরকারের ‘নতুন বছরের উপহার’ বলে কটাক্ষ করেছেন বিরোধীরা।

সরকারি সূত্রের যুক্তি, আন্তর্জাতিক বাজারে দামের সঙ্গে সঙ্গতি রেখেই ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছে। ভর্তুকিতে মেলা ১২টি সিলিন্ডারের দাম এখনই বাড়ছে না। তার বাইরে সিলিন্ডারের দাম বাড়ানো না-হলে সরকারকেই আখেরে ভর্তুকি দিতে হত। রাজকোষে টানাটানির কারণে সেটা সম্ভব নয়। সে কারণেই এই অপ্রিয় সিদ্ধান্ত।

আরও পড়ুন: অসুস্থকে অক্সিজেন কিনতে হবে উড়ানে

Advertisement

বাজেটে ভর্তুকির বহর গত বছরের তুলনায় ১৩ শতাংশের বেশি বেড়েছে। তার মধ্যে জ্বালানিতে ভর্তুকি বাবদ সরকারের খরচ বেড়েছে সব থেকে বেশি। সরকারি সূত্রের খবর, গত বছরের ২৪,৮৩৩ কোটি টাকা থেকে ভর্তুকি বেড়ে হয়েছে ৩৭,৪৭৮ কোটি টাকা। এর মধ্যে রান্নার গ্যাসে ভর্তুকি ২০,২৮৩ কোটি টাকা থেকে বেড়ে ৩২,৯৮৯ কোটি টাকা হয়েছে। এটা কোনও ভাবেই লাগামছাড়া হতে দিতে রাজি নয় নরেন্দ্র মোদীর সরকার।

বিরোধীরা অবশ্য এই যুক্তি মানতে নারাজ। কংগ্রেস নেত্রী সুস্মিতা দেবের কটাক্ষ, ‘‘সুরাহার বদলে মানুষের উপরে বোঝা আরও বেড়েছে। প্রশ্ন হল, কবে এই প্রহসন শেষ হবে?’’ সিপিএমের সীতারাম ইয়েচুরির মন্তব্য, ‘‘যখন মানুষের চাকরি যাচ্ছে, খাবারের দাম বাড়ছে, গ্রামের মানুষের আয় কমছে, সে সময় সরকার রেলের ভাড়া, রান্নার গ্যাসের দাম বাড়াচ্ছে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement