Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

চলতি মরসুমে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা, জানাল দিল্লির মৌসম ভবন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ এপ্রিল ২০২১ ১৫:৫৭


নিজস্ব চিত্র

আসন্ন বর্ষার মরসুমে দেশে স্বাভাবিক থাকবে বৃষ্টিপাতের পরিমাণ। চলতি বছরে বৃষ্টি নিয়ে এমনই পূর্বাভাস দিল দিল্লির আবহওয়া দফতর। পরে, অনলাইন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের সচিব এম রাজীবন জানিয়েছেন, চলতি বছরে স্বাভাবিকের ৯৮ শতাংশ পর্যন্ত বৃষ্টি হতে পারে।

ভারতের বিপুল কৃষিক্ষেত্র নির্ভর করে থাকে বৃষ্টিপাতের উপর। গত দু’বছর ধরে দেশের বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক থাকায় কৃষি অর্থনীতিকে কোনও বিপদের মুখে পড়তে হয়নি। এই বছরও সেই ধারাই বজায় থাকতে পারে বলে জানানো হয়েছে। ভারতে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৪০ শতাংশ, স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ২১ শতাংশ। সেই হিসাবেই দীর্ঘকালীন গড় বা লং পিরিয়ড অ্যাভারেজে দেখা গিয়েছে স্বাভাবিকের ৯৮ শতাংশ পর্যন্ত বৃষ্টি হতে পারে এই মরসুমে।

এরপর মে মাসের শেষ সপ্তাহে বর্ষাকাল নিয়ে একটি ফের একবার বার্তা প্রকাশ করবে মৌসম ভবন। জুন মাসের বৃষ্টিপাতের হিসাব সেই সময়ে প্রকাশ করা হবে। মঙ্গলবার একটি বেসরকারি আবহাওয়া সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে, চলতি বছরে দেশে যথেষ্ট পরিমাণে বৃষ্টি হবে। সেখানে বলা হয়, বৃষ্টির পরিমাণের স্বাভাবিকের থেকে বেশি, অর্থাৎ ১০৩ শতাংশ হতে চলেছে। পাশাপাশি, এই রিপোর্টে জানানো হয়, এই বছর দেশের কোথাও খরা জাতীয় সমস্যা দেখা না দেওয়ার সম্ভাবনাই প্রবল।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement