Advertisement
১৭ মে ২০২৪
Sharad Pawar

মহিলা সংরক্ষণে বাধা মানসিকতাই: পওয়ার

মহিলা সংরক্ষণ বিলে সংসদ এবং বিধানসভাগুলিতে মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ সংরক্ষণের কথা বলা হয়েছে। বিলটি এখনও সংসদে পাশ হয়নি।

এনসিপি প্রধান শরদ পওয়ার।

এনসিপি প্রধান শরদ পওয়ার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পুণে শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৭
Share: Save:

লোকসভা এবং বিধানসভাগুলিতে মহিলা সংরক্ষণের ব্যাপারে সংসদ এবং ‘উত্তর ভারতের’ নেতিবাচক মানসিকতাই এখনও বড় বাধা বলে সুর চড়ালেন এনসিপি প্রধান শরদ পওয়ার। শনিবার অনুষ্ঠানে মেয়ে সুপ্রিয়া সুলেকে পাশে নিয়ে এই অভিযোগ করেন তিনি। নিজের পুরনো দল কংগ্রেসক নিশানা করতেও ছাড়েননি প্রবীণ এই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী।

‘পুণে ডক্টর্স অ্যাসোসিয়েশন’ আয়োজিত ওই অনুষ্ঠানে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে মহিলা সংরক্ষণ বিল নিয়ে প্রশ্ন করা হয়। প্রস্তাবিত মহিলা সংরক্ষণ বিলে সংসদ এবং বিধানসভাগুলিতে মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ সংরক্ষণের কথা বলা হয়েছে। বিলটি এখনও সংসদে পাশ হয়নি। পওয়ারকে প্রশ্ন করা হয়, বিল পাশ না হওয়ায় বোঝা যায়, দেশ এখনও মহিলাদের নেতৃত্বের বিষয়টি নিয়ে মানসিক ভাবে প্রস্তুত নয়।

জবাবে পওয়ার জানান, তিনি যখন কংগ্রেসের সাংসদ, তখন থেকে বিষয়টি নিয়ে একাধিক বার সরব হয়েছেন। তাঁর কথায়, ‘‘সংসদের মানসিকতা, বিশেষ করে উত্তর ভারতের এখনও এই বিষয়ে ইতিবাচক নয়। আমার মনে পড়ে, যখন আমি কংগ্রেসের লোকসভা সাংসদ, আমি সংসদে মহিলা সংরক্ষণ নিয়ে কথা বলতাম। একবার বক্তৃতা শেষ করার পরে পিছনে ফিরে দেখি, আমার দলের সিংহ ভাগ সাংসদ উঠে চলে গেছেন! তার মানে, এমনকি আমার দলের লোকেদেরও এটা হজম হয়নি।’’

তিনি বলেন, ‘‘যখন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলাম, স্থানীয় স্তরে, যেমন জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতি স্তরে মহিলা সংরক্ষণ চালু করেছিলাম। গোড়ার দিকে অনেকেরই আপত্তি থাকলেও পরে একে মেনে নেন।’’ মহিলা সংরক্ষণ বিলটি অবিলম্বে সব দলের একসঙ্গে হয়ে পাশ করানো উচিত, জানান পওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sharad Pawar parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE