×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

জমে গেল ডাল লেক, ঘন কুয়াশার সঙ্গে দিল্লিকে ভোগাতে পারে বৃষ্টিও

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ জানুয়ারি ২০২১ ১০:০৪
জমে বরফ ডাল লেক।

জমে বরফ ডাল লেক।

কনকনে ঠান্ডায় কাঁপছে উত্তরভারতের একাংশ। চলছে শৈত্যপ্রবাহ। সঙ্গী ঘন কুয়াশাও। এরই মধ্যে অবশ্য কিছুটা বদল দিল্লির আবহাওয়ায়। সোমবার সকালে দিল্লির তাপমাত্রা পৌঁছেছে ১১.২ ডিগ্রি সেলসিয়াসে। দেশের রাজধানীও মোড়া ঘন কুয়াশার চাদরে। আবহাওয়া অফিসের পূর্বাভাস, রাজধানীতে এর মধ্যে বৃষ্টিও হতে পারে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের কিছু এলাকায় তীব্র থাকবে শীত। এ ছাড়া হরিয়ানা এবং পঞ্জাবে তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচে ঘোরাফেরা করবে। শৈত্যপ্রবাহ জারি রয়েছে কাশ্মীরে। তবে পশ্চিমী ঝঞ্ঝার জেরে আগামী শুক্রবার থেকে উপত্যকায় বৃষ্টি এবং আরও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ঠান্ডার জেরে ইতিমধ্যেই জমে বরফ ডাল লেক। বেশ কিছু এলাকায় পানীয় জলের উৎসও জমে বরফ হয়ে গিয়েছে।

সোমবার দিল্লিতে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। আবহবিদদের মতে, আগামী ২ দিন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তাপমাত্রা হতে পারে ৮ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, সোমবার উত্তরপ্রদেশের একাংশে হাড়কাঁপানো শীত রয়েছে। রয়েছে ঘন কুয়াশাও। আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরপ্রদেশ ছাড়াও, উত্তর রাজস্থান, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অসমের কিছু এলাকায় ঘন কুয়াশা বজায় থাকবে। এ ছাড়া দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, পঞ্জাব, চণ্ডীগড়, বিহার, ওড়িশা, সিকিমের কিছু এলাকা এবং পশ্চিমবঙ্গের উত্তর অংশে ঘন কুয়াশা থাকবে।

Advertisement
Advertisement