Advertisement
২০ এপ্রিল ২০২৪
atm card

ATM: এটিএম-এ নগদ না থাকলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে, অক্টোবর থেকে আসছে নতুন নিয়ম

এটিএম নগদ শূন্য হয়ে গেলে সাধারণ মানুষকে বিপুল সমস্যার মুখে পড়তে হয়। যাতে তেমন ঘটনা না ঘটে, সে দিকে খেয়াল রাখতে হবে।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ২৩:৪৮
Share: Save:

মাঝে মধ্যেই এটিএম-এ টাকা না থাকার জন্য মুশকিলে পড়তে হয় সাধারণ মানুষকে। এ বার থেকে সেই সমস্যার সমাধান করতে কড়া হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে একটি নির্দেশে বলা হয়েছে সমস্ত ব্যাঙ্ককে এটিএম-এ টাকা থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে। যদি এটিএম নগদ শূন্য হয়ে পড়ে, তাহলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে। আরবিআই-এর তরফ থেকে সমস্ত ব্যাঙ্কগুলিকে এটিএম পরিচালনার পরিকাঠামো আরও মজবুত করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

শুধু ব্যাঙ্ক নয়, একাধিক নেটওয়ার্ক, যাকে পরিভাষায় বলা হয় ‘হোয়াইট লেভেল এটিএম অপরেটার্স’, এটিএম পরিচালনার ক্ষেত্রে তাদেরও মানতে হবে এই নিয়ম। জানানো হয়েছে, এটিএম নগদ শূন্য হয়ে গেলে সাধারণ মানুষকে বিপুল সমস্যার মুখে পড়তে হয়। যাতে তেমন ঘটনা না ঘটে, সে দিকে খেয়াল রাখতে হবে।

যদি এই নির্দেশ পালনে ব্যর্থ হয় সংস্থা, তাহলে দিতে হবে জরিমানা। ১ অক্টোবর থেকে যে নিয়ম চালু হচ্ছে, সেই অনুসারে, এক মাসে ১০ ঘণ্টার বেশি একটি এটিএম-এ টাকা না থাকলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে স্পষ্টই বলা হয়েছে, এটিএমের ‘ডাউন টাইম’ বা কতক্ষণ সেটি নগদ শূন্য থাকছে তা জানাতে হবে নিয়মিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India atm card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE